প্রকাশিত : ২২ নভেম্বর, ২০২১ ১৫:২৪

বিদেশিদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা শিথিল করছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক
বিদেশিদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা শিথিল করছে অস্ট্রেলিয়া

করোনা মহামারি মোকাবিলার কারণে সীমান্তে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়া সরকার। সেই নিষেধাজ্ঞা এখন শিথিল করা হচ্ছে। খবর বিবিসির।

নতুন নিয়মে, আগামী ১ ডিসেম্বর থেকে টিকার ডোজ সম্পন্ন করা এবং ভিসাধারী বিদেশিরা অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন স্থানীয় সময় সোমবার (২০ নভেম্বর) এ ঘোষণা দেন। ফলে দক্ষ অভিবাসী, বিদেশি শিক্ষার্থী, এমনকি জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকরা অস্ট্রেলিয়ায় প্রবেশের সুযোগ পাচ্ছেন। তবে করোনার নেগেটিভ সনদ দেখাতে হবে তাদের। যদিও জাপান ও কোরিয়ার যাদের বৈধ ভিসা আছে এবং যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

২০২০ সালের মার্চ মাসে বিশ্বজুড়ে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় মে মাস থেকে সীমান্ত নিষেধাজ্ঞা জারি করে অস্ট্রেলিয়ার সরকার। এমনকি নিজ দেশের নাগরিকদের বেলায়ও এ নিষেধাজ্ঞা দেওয়া হয়।

ধারণা করা হচ্ছে, আগামী ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত দেশটিতে ভ্রমণকারীর সংখ্যা দুই লাখ হতে পারে। দেশটি সীমান্ত নিষেধাজ্ঞা শিথিলের এ সিদ্ধান্ত নিচ্ছে যখন টিকা দেওয়ার টার্গেট পূরণ হয়েছে। অস্ট্রেলিয়ায় ১৬ বছরের ঊর্ধ্বে ৮৫ শতাংশ মানুষ টিকার ডোজ সম্পন্ন করেছেন।

মহামারির কারণে অস্ট্রেলিয়ার অর্থনীতি বড় ধরনের ধাক্কা খেয়েছে। কেননা দেশটির অর্থনীতির অধিকাংশ নির্ভর করে বৈদেশিক শ্রমিক ও শিক্ষার্থীদের ওপর।

২০১৯ সালের হিসাবে, বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনা বাবদ অস্ট্রেলিয়া আয় করেছে ৪০ বিলিয়ন ডলার, যা আয়ের দিক থেকে আকরিক লোহা, কয়লা ও গ্যাসের পরে চতুর্থ অবস্থানে রয়েছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে