প্রকাশিত : ৬ ডিসেম্বর, ২০২১ ১২:৩৬

বেলজিয়ামে চিড়িয়াখানার দুই জলহস্তী করোনা আক্রান্ত

অনলাইন ডেস্ক
বেলজিয়ামে চিড়িয়াখানার দুই জলহস্তী করোনা আক্রান্ত

বেলজিয়ামের এন্টওয়ার্প চিড়িয়াখানায় থাকা দুটি জলহস্তী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, তৃণভোজী স্তন্যপায়ী এই প্রজাতির প্রাণী প্রথমবারের মতো করোনা আক্রান্ত হলো।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়া জলহস্তী দুটির নাম ইমানি ও হেরমাইন। তাদের বয়স একজনের ১৪ বছর, আরেকজনের ৪১ বছর। শুধু নাকে সর্দি ছাড়া আরও কোনো করোনার উপসর্গ তাদের নেই বলে জানা গেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রাণী দুটি কিভাবে করোনা আক্রান্ত হলো তা এখনও জানা যায়নি। তাদের কেয়ারটেকারেরও করোনার কোনো উপসর্গ দেখা যায়নি এবং চিড়িয়াখানার অন্য প্রাণীদেরও পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এসেছে। করোনা আক্রান্ত প্রাণী দুটিকে আইসোলেশনে রাখা হয়েছে বলেও জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ এবং তাদেরকে প্রদর্শনের জন্য বের করা হচ্ছে না।

চিড়িয়াখানার দায়িত্বে থাকা পশুচিকিৎসক ফঁসিস ভ্যাকাম্যান বলেন, আমার জানামতে এই প্রজাতির ক্ষেত্রে এটিই প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা। বিশ্বে এই ভাইরাসটি গরিলা, ওরাংওটাং, শিম্পাজি এবং বিড়ালজাতীয় প্রাণীদের মধ্যে শনাক্ত হয়েছিল আগে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তথ্য অনুযায়ী, বিশ্বে চিড়িয়াখানা, এমনকি পোষা প্রাণীও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গত মাসেও করোনায় আক্রান্ত হয়ে আমেরিকার নেব্রাস্কার একটি চিড়িয়াখানায় মৃত্যু হয় তিনটি বিরল প্রজাতির তুষার চিতাবাঘের।

সূত্র: সিএনএন

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে