প্রকাশিত : ১ জানুয়ারী, ২০২২ ১৪:৩৪

তুষারপাতে নিভেছে কলোরাডোর দাবানল, ফিরতে শুরু করেছে বাসিন্দারা

অনলাইন ডেস্ক
তুষারপাতে নিভেছে কলোরাডোর দাবানল, ফিরতে শুরু করেছে বাসিন্দারা

তুষারপাতের কারণে দাবানল নিভে যাওয়ায় ফিরে আসতে শুরু করেছেন যুক্তরাষ্ট্রের কলোরাডোর বোল্ডার কাউন্টির বাসিন্দারা। মাত্র কয়েক ঘণ্টায় প্রায় ৬ হাজার একর জায়গাজুড়ে ছড়িয়ে পড়ে দাবানল। দাবানলের আগুনে ধ্বংস হয় সহস্রাধিক ঘরবাড়ি।

স্থানীয় এক বাসিন্দা জানান, দাবানলে বেশ কয়েকটি পরিবার তাদের সর্বস্ব হারিয়েছে। যদিও ভয়াবহ এ দাবানলে কারো প্রাণহানি ঘটেনি। আর এ বিষয়টিকে ‘ক্রিসমাস মিরাকল’ বলে মন্তব্য করেছেন তিনি।

আগুনের লেলিহান শিখা সবকিছুকে গ্রাস করতে শুরু করলে কয়েক হাজার মানুষ এলাকা ছেড়ে পালিয়ে যান।
স্থানীয় কর্তৃপক্ষ রয়টার্সকে জানায়, বাতাসের কারণে সর্বোচ্চ ১০৫ মাইল বা ১৬৯ কিলোমিটার ঘণ্টায় আগুন ছড়িয়ে পড়ছিল। যার কারণে আগুন মহাসড়ক আর সমগ্র সম্প্রদায়ের ওপর ছড়িয়ে পড়ে।

জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর ফলে শুষ্ক আবহাওয়ায় দাবানলের মতো ঝুঁকিপূর্ণ দুর্যোগ সৃষ্টি হচ্ছে। বিশেষজ্ঞরা বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিম-উত্তর আমেরিকায় আগুন আরও তীব্র হয়েছে।

কলোরাডোতে তুষারপাত শুরু হওয়ায় দাবানলে আর কোনো ক্ষতির আশঙ্কা নেই বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করতে মানুষ বাড়ি ফিরতে শুরু করেছেন। অনেককেই এই আগুনে সবকিছু হারাতে হয়েছে।
গত ৩১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের কলোরাডোতে দাবানল ছড়িয়ে পড়ে। এতে শত শত ঘরবাড়ি ধ্বংস হয়ে যায়। সাথেসাথেই কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়। প্রবল বাতাসের ফলে বিদ্যুতের লাইন ভেঙে পড়লে সেখান থেকে আগুনের সৃষ্টি হয় এবং মুহূর্তেই ছড়িয়ে সব থেকে ভয়ঙ্কর দাবানলে পরিণত হয়।

সূত্র : সিএনএন

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে