প্রকাশিত : ২ জানুয়ারী, ২০২২ ১৬:১০

কলোরাডোয় ভয়াবহ দাবানলে নিখোঁজ ৩, ব্যাপক ক্ষয়ক্ষতি

অনলাইন ডেস্ক
কলোরাডোয় ভয়াবহ দাবানলে নিখোঁজ ৩, ব্যাপক ক্ষয়ক্ষতি

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলের কবলে পড়েছে। এ ঘটনায় হতাহতের শঙ্কা করা হচ্ছে এবং এখন পর্যন্ত তিনজনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। এরই মধ্যে এক হাজারের মতো বাড়িঘর আগুনে পুড়ে গেছে।

জানা গেছে, ১৬০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে আগুন। দুর্গত এলাকা থেকে কয়েক হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে রাজ্যটিতে।

দাবানলের কারণে ডেনভারের উত্তরে বোল্ডার কাউন্টিতে দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। এতে হতাহতের শঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, কলোরাডো শহর থেকে তিন জন নিখোঁজ হয়েছেন। এক হাজারের মতো ঘরবাড়ি ধ্বংস হয়েছে দাবানলের কারণে।

বোল্ডার কাউন্টি শেরিফ জো পেলে এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা সৌভাগ্যবান যে একশজন নিখোঁজ হওয়ার তালিকা হয়নি। কিন্তু এটি দুঃখজনক যে এ ঘটনায় তিনজন নিখোঁজ হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছি।

এর আগে লুইসভিল এবং সুপেরিয়র শহরের প্রায় ৩০ হাজার লোককে স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) তাদের ঘর-বাড়ি ছেড়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। সেখানে ৯৯১টি বাড়ি আগুনে পুড়ে গেছে।

পেলে বলেন, ধ্বংসযজ্ঞ ও তুষারপাতের কারণে নিখোঁজদের অনুসন্ধান কাজ ব্যাহত হচ্ছে। তবে উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।

এদিকে, রাজ্যটির গভর্নর জ্যারেড পলিস জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি সংবাদ সম্মেলনে করে বলেন, এটি প্রকৃতির শক্তিশালী আঘাত। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

এর আগে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলের কবলে পড়ে। এ ছাড়া তুরস্কে ভয়াবহ দাবানলে প্রাণ গেছে অনেকের। গ্রিস ও অস্ট্রেলিয়াও দাবানলের কবলে পড়ে ২০২১ সালে।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে নেতিবাচক প্রভাব পড়ছে প্রকৃতির উপর। ফলে দাবানল, খরা, বন্যা, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ ধ্বংসযজ্ঞ চালাচ্ছে বারবার। বৈশ্বিক উষ্ণতা রোধে সবাইকে সতর্ক করে আসছেন তারা।

সূত্র: রয়টার্স, এএফপি

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে