প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২২ ১৩:৫৪

সৌদিতে অর্থপাচার মামলায় ৬ জনের ৩১ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক
সৌদিতে অর্থপাচার মামলায় ৬ জনের ৩১ বছরের কারাদণ্ড

সৌদি আরবে অর্থপাচার মামলায় ছয়জন অভিযুক্তকে ৩১ বছরের কারাদণ্ড দিয়েছেন একটি আদালত। দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার (৩ জানুয়ারি) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আদালত অভিযুক্তদের জব্দকরা তহবিলগুলো বাজেয়াপ্ত করেছেন। পাশাপাশি ১৫ কোটি ২০ লাখ সৌদি রিয়াল জরিমানা করেছেন। যা পাচার করা অর্থের সমান। দেশটির পাবলিক প্রসিকিউশন সূত্র জানিয়েছে, বাণিজ্যিক প্রতিষ্ঠানের মালিক, বেশ কয়েকটি ভুয়া প্রতিষ্ঠান ও কিছু প্রবাসীরা অর্থ পাচারের সঙ্গে জড়িত ছিলেন।

সূত্রটি জানায়, অভিযুক্তরা অবৈধ উপায়ে প্রবাসীদের মাধ্যমে বিদেশে টাকা পাচার করেছেন। এক্ষেত্রে তারা মোটা অঙ্কের অর্থ লেনদেন করেছেন। যা মানি লন্ডারিং বিরোধী আইনের দুই ধারা অনুযায়ী ফৌজদারি অপরাধ।

আদালতের রায়ে সৌদি নাগরিকদের কারাবাসের সমতুল্য সময়ের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে বিদেশি নাগরিকরা কারাবাসের মেয়াদ শেষ করার পরে নিজ দেশে ফেরত যেতে পারবেন।

দেশটির পাবলিক প্রসিকিউশন, বাণিজ্য মন্ত্রণালয়, জাকাত, ট্যাক্স ও কাস্টমসের জেনারেল অথরিটি, সৌদি কেন্দ্রীয় ব্যাংকের সমন্বিত প্রচেষ্টায় এই রায় দেওয়া সম্ভব হয়েছে। যারা সৌদির আর্থিক ও অর্থনৈতিক নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথাও জানায় প্রসিকিউশন সূত্র।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে