প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২২ ১৫:০১

ঝাড়খণ্ডে ‘পবিত্র গাছ’ কাটায় আগুনে পুড়িয়ে হত্যা

অনলাইন ডেস্ক

ঝাড়খণ্ডে ‘পবিত্র গাছ’ কাটায় আগুনে পুড়িয়ে হত্যা

‘পবিত্র গাছ’ কেটে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে সঞ্জু প্রধান নামে এক ব্যক্তিকে গণপিটুনি দিয়ে আগুনে পুড়িয়ে হত্যা করল উত্তেজিত জনতা। গতকাল মঙ্গলবার দুপুরে ভারতের ঝাড়খণ্ডের সিমডেগার কোলেবিরা থানা এলাকায় এ ঘটনা ঘটেছে। ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার দুপুরে প্রায় ১৫০ জন লোক সঞ্জু প্রধানের বাড়িতে চড়াও হয়। প্রথমে তাঁকে লাঠি ও ইট দিয়ে বেধড়ক মারা হয়। এরপর আগুন জ্বেলে পুড়িয়ে দেওয়া হয়।

সিমডেগা পুলিশ জানিয়েছে, একটি নির্দিষ্ট গাছের কিছু অংশ কেটে বিক্রি করার জন্য সঞ্জু প্রধানকে পিটিয়ে-পুড়িয়ে হত্যা করেছে মুণ্ডা সম্প্রদায়ের লোকজন। তাঁদের কাছে এই গাছের ধর্মীয় গুরুত্ব রয়েছে এবং এই গাছ সম্পর্কে অত্যন্ত আবেগপ্রবণ তাঁরা। ২০২১ সালের অক্টোবর মাসে গাছটি কেটেছিলেন নিহত ব্যক্তি, যা তাঁদের অনুভূতিতে আঘাত করে।

সিমডেগার পুলিশ সুপার ড. শামস তাবরেজ বলেন, মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। মারধরের কারণে, নাকি আগুনে পুড়ে মৃত্যু হয়েছে ময়নাতদন্তের পর নিশ্চিত হওয়া যাবে। এ ঘটনায় এফআইআর দায়ের করা হচ্ছে। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে।

সূত্র : এএনআই

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে