প্রকাশিত : ১১ জানুয়ারী, ২০২২ ১৬:০৭

ওমিক্রন ঠেকাতে সীমান্ত নিষেধাজ্ঞা বাড়াচ্ছে জাপান

অনলাইন ডেস্ক
ওমিক্রন ঠেকাতে সীমান্ত নিষেধাজ্ঞা বাড়াচ্ছে জাপান

করোনার নতুন ধরন ওমিক্রন ঠেকাতে আবারও বিদেশিদের জন্য সীমান্ত নিষেধাজ্ঞা বাড়াচ্ছে জাপান। স্থানীয় সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আগামী ফেব্রুয়ারি মাসের শেষ পর্যন্ত এ নিষেধাজ্ঞা বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ১২ বছরের কম বয়সী শিশুদের জন্য টিকা কর্মসূচি শুরু করার ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। যদিও তিনি তাদের টিকা দেওয়া কবে শুরু হবে তা উল্লেখ করেননি। দেশটির প্রধানমন্ত্রী ভ্যাকসিন কার্যক্রমকে জোরদার করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বানও জানিয়েছেন।

জাপানের প্রধানমন্ত্রী নববর্ষের ছুটিতে মহামারি পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়ার কথা আগেই জানিয়েছিলেন।

করোনার নতুন ধরন ওমিক্রন আতঙ্কে ইসরায়েলের পর জাপানও বিদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়। গত বছরের ৩০ নভেম্বর থেকে কার্যকর হয় এ সিদ্ধান্ত। বিশেষ এবং ভিন্ন পরিস্থিতি ছাড়া জাপানি নাগরিক যেমন স্বামী-স্ত্রী এবং সন্তানদের প্রবেশও নিষিদ্ধ করা হয়।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা স্থানীয় সময় সোমবার (১০ জানুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী শিগেইউকি গোটো, প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনোসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন। সরকারি কোভিড রিসপন্স প্যানেল প্রধান শিগেরু ওমির সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। এরপর সীমান্ত বন্ধের সময়সীমা বাড়ানোর কথা জানালো জাপান সরকার।

গতবছর ৮ নভেম্বর জাপান বিদেশি শিক্ষার্থী ও টেকনিক্যাল ইন্টার্নদের প্রবেশের অনুমতি দিয়েছিল। তাদের ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ছিল, তবে টিকা নেওয়াদের ক্ষেত্রে তা ছিল ১০ দিন। কিন্তু ওমিক্রন ছড়ানোর আতঙ্ক যখন বিশ্বজুড়ে তখন দেশটি সীমান্ত বন্ধ করার সিদ্ধান্ত নেয়।

গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ধরনের তথ্য জানায়। এর বৈজ্ঞানিক নাম দেওয়া হয় বি.১.১.৫২৯।

সূত্র: জাপান টাইমস

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে