প্রকাশিত : ৫ মে, ২০২২ ১১:০০

ল্যাভরভের হিটলার উপমা : এবার ক্ষোভ প্রকাশ করলেন ইসরায়েলের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক
ল্যাভরভের হিটলার উপমা : এবার ক্ষোভ প্রকাশ করলেন ইসরায়েলের প্রেসিডেন্ট

সাবেক জার্মান নাৎসি নেতা এডলফ হিটলারকে নিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সম্প্রতি যে উপমা দিয়েছেন, সে বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ। তিনি বলেছেন, ল্যাভরভের বক্তব্যে তিনি যারপরনাই ক্ষুব্ধ হয়েছেন।

ল্যাভরভ সম্প্রতি ইতালির একটি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ইউক্রেনকে নব্য নাৎসিমুক্ত করার রুশ অভিপ্রায় সম্পর্কে কথা বলেন। তাকে প্রশ্ন করা হয় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজে যখন একজন ইহুদি তখন রাশিয়া কেন দেশটিকে নব্য নাৎসিমুক্ত করার কথা বলছে?

এর উত্তরে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইহুদি হলেই যেকোনও ব্যক্তি নাৎসি হতে পারবে না তা নয়। আর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সব নাৎসিই অ-ইহুদি ছিলেন না। এমনকি এডলফ হিটলারের শরীরেও ইহুদির রক্ত ছিল।

ইহুদিবাদী ইসরায়েল ল্যাভরভের এ বক্তব্যের বিরুদ্ধে গত সোমবার কঠোর প্রতিক্রিয়া জানায়। তেল আবিব দাবি করে, ল্যাভরভ তার বক্তব্যের মাধ্যমে ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন।

এ সম্পর্কে বুধবার ইসরায়েলি প্রেসিডেন্ট হারজোগ বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ‘মিথ্যা তথ্য’ তুলে ধরেছেন। তিনি বলেন, ল্যাভরভের বক্তব্যে তিনি ‘ভীষণ ক্ষুব্ধ’ হয়েছেন এবং তাকে তিনি এ বক্তব্য প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ করছেন। এর আগে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ রুশ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে ‘লজ্জাজনক, ক্ষমার অযোগ্য এবং ভয়ঙ্কর ঐতিহাসিক ভুল’ বলে আখ্যায়িত করেন।

সূত্র: হারেৎজ, ফোর্বস, আই২৪নিউজ, আনাদোলু এজেন্সি

উপরে