প্রকাশিত : ৬ মে, ২০২২ ১৫:২৪

আবারও ধূলার চাদরে ঢাকলো ইরাক

অনলাইন ডেস্ক
আবারও ধূলার চাদরে ঢাকলো ইরাক

আবারও ভয়াবহ ধূলিঝড়ের কবলে পড়েছে ইরাক। রাজধানী বাগদাদসহ দেশটির বিস্তীর্ণ অঞ্চল বৃহস্পতিবার (৫) কমলা ধুলার চাদরে ছেয়ে গিয়েছিল। এদিন ধূলিঝড়ের কবলে পড়ে ইরাকে একজন নিহত এবং কমপক্ষে পাঁচ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। খবর আল জাজিরার।

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর এক বিবৃতিতে বলেছেন, ধূলিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন হাঁপানির মতো দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের অসুখ ও হৃদরোগে আক্রান্ত বয়স্ক ব্যক্তিরা। তিনি জানান, হাসপাতালে ভর্তি লোকদের বেশিরভাগকেই এরই মধ্যে ছেড়ে দেওয়া হয়েছে।

এদিন রাজধানী বাগদাদ ও পশ্চিমাঞ্চলীয় আল-আনবার প্রদেশের বিশাল অংশসহ ইরাকের ছয়টি প্রদেশের বাসিন্দারা ঘুম থেকে উঠে ধূলায় ছেয়ে যাওয়া কমলা রঙের আকাশ দেখতে পান।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইএনএ জানিয়েছে, অস্বাস্থ্যকর আবহাওয়ার কারণে জনগণকে ঘর ছেড়ে বের না হওয়ার আহ্বান জানায় আল-আনবার ও কিরকুক প্রদেশের কর্তৃপক্ষ। শ্বাসকষ্ট নিয়ে আল-আনবারের হাসপাতালগুলোতে উপস্থিত হন সাত শতাধিক মানুষ। এছাড়া কেন্দ্রীয় প্রদেশ সালাহউদ্দিনে তিন শতাধিক এবং দিওয়ানিয়া ও নাজাফ প্রদেশের প্রতিটিতে শতাধিক মানুষ হাসপাতালে ভর্তি হন।

ধূলিঝড়ের কারণে এসব এলাকায় কয়েক ঘণ্টা প্লেন চলাচল বন্ধ ছিল। এ নিয়ে গত এক মাসের মধ্যে সাতবার ধূলিঝড়ের কবলে পড়লো ইরাক।

সাম্প্রতিক বছরগুলোতে ইরাকে ধূলিঝড়ের মাত্রা নাটকীয়ভাবে বেড়ে গেছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি মাটি ক্ষয়, তীব্র খরা, ক্রমবর্ধমান গড় তাপমাত্রা ও বৃষ্টিপাত কমে যাওয়ার কারণে দেশটিতে এ অবস্থা তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে