প্রকাশিত : ৮ মে, ২০২২ ১২:০০

বিস্ফোরণ নিছক দুর্ঘটনা হামলা নয় : প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক
বিস্ফোরণ নিছক দুর্ঘটনা হামলা নয় : প্রেসিডেন্ট

কিউবার রাজধানী হাভানায় পাঁচ তারকা হোটেল সারাতোগোয় ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অর্ধশতাধিক। সংবাদমাধ্যম বিবিসির খবরে জানা গেছে, স্থানীয় সময় শুক্রবার পুরনো হাভানা শহরে বিস্ফোরণ ঘটে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হোটেলের বাইরে পার্ক করা একটি গ্যাস ট্যাংকার জ্বলে ওঠে। এতে বিস্ফোরণে হোটলটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে ছুটে যায় দমকলবাহিনী।

ধ্বংসস্তূপে চাপা পড়া মানুষকে উদ্ধার করতে দেখা গেছে। প্রত্যক্ষদর্শীরা প্রথমে এটিকে ভূমিকম্প ভেবেছিলেন। করোনার ধাক্কা সামলে গত চারদিন হলো হাভানার এই ঐতিহাসিক পাঁচ তারকামানের হোটেলটি আবারও খুলে দেওয়া হয়। এর মধ্যেই এমন ঘটনা ঘটলো। কিউবার প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, বিস্ফোরণে নিহতদের মধ্যে এক অন্তঃসত্ত্বা নারী ও শিশু রয়েছে। আহতদের নিকটবর্তী হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে কিউবা প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল বলেন, ‘এটি বোমা বিস্ফোরণ অথবা হামলা নয়, দুর্ভাগ্যজনক ঘটনা’। 

এদিকে পাঁচ তারকা হোটেলের পাশে অবস্থিত স্কুলের ক্ষতি হয়নি। শিক্ষার্থীদের নিরপদে সরিয়ে নেওয়া হয়েছে। ১৯৩০ সালে এই হোটেলটি নির্মাণ করা হয়। এদিকে, বিস্ফোরণের পর কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এটি কোনো ‘বোমা বিস্ফোরণ বা হামলা নয়’ বলে জানিয়েছেন তিনি। এটি নিছক দুর্ঘটনা বলে জানান তিনি। 

সিএনএন জানায়, বিস্ফোরণে হোটেলটি ধ্বংসস্তূপে পরিণত হয়। তাৎক্ষণিকভাবে পুলিশ এবং ফায়ার সার্ভিসের উদ্ধারকারীরা জীবিতদের উদ্ধারে অভিযান শুরু করে, যা এখনো অব্যাহত রয়েছে। কিউবার প্রেসিডেন্ট অফিস থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রেসিডেন্ট অফিস আরও জানায়, সবকিছু বিবেচনা করে মনে হচ্ছে দুর্ঘটনাবশত বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। পার্টি ইন হাভানার ফার্স্ট সেক্রেটারি লুইস অ্যান্টনিও টোরেস রিবার বিস্ফোরণে হতাহতের বিষয়টি নিশ্চিত করে বলেন, হোটেলটিতে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

 সেখানে এখনো অনেকে আটকে থাকেত পারেন। প্রত্যক্ষদর্শীরা জানান, ভয়াবহ বিস্ফোরণে হোটেলের বাইরে থাকা বাস ও প্রাইভেটকারগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। হাভানা শহরের কেন্দ্রে অবস্থিত সারাতোগা হোটেলটি সবচেয়ে জনপ্রিয়। ছবিতে দেখা গেছে, বিস্ফোরণের হোটেলটির অন্তত তিনটি তলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী।

বিবিসি, রয়টার্স।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে