প্রকাশিত : ৯ মে, ২০২২ ১১:৫৪

ইউক্রেনে মার্কিন ফার্স্ট লেডি, জেলেনস্কির স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

অনলাইন ডেস্ক
ইউক্রেনে মার্কিন ফার্স্ট লেডি, জেলেনস্কির স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

ইউক্রেন সফরে গেলেন মার্কিন ফার্স্ট লেডি। এসময় তিনি ইউক্রেনের ফার্স্ট লেডি অর্থাৎ প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। এদিকে মস্কোর ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। সোমবার (৯ মে) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, দুই ফার্স্ট লেডি সীমান্তবর্তী শহর উজহোরোদের একটি স্কুলে দেখা করেছেন। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হয় ২৪ ফেব্রুয়ারি। এরপর এই প্রথম প্রকাশ্যে এলেন ইউক্রেনের ফার্স্ট লেডি। যে স্কুলটিতে তারা বৈঠক করেছেন সেটিকে বর্তমানে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

মিসেসে বাইডেন বলেন, ইউক্রেনের সাধারণ জনগণের পাশে যুক্তরাষ্ট্র রয়েছে। যুদ্ধ এরই মধ্যে তৃতীয় মাসে গড়িয়েছে। এই বর্বরতা বন্ধ হওয়া প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

অন্যদিকে মিসেস জেলেনস্কি বলেন, এই যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন সফর করে জিল বাইডেন সাহসিকতার পরিচয় দিয়েছেন। এক পর্যায়ে তারা দুইজনেই স্কুলে আশ্রয় নেওয়া শিশুদের সঙ্গে কথা বলেন ও খেলেন।

এদিকে রাশিয়া ও বেলারুশের দুই হাজার ৬০০ নাগরিকের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। পাশাপাশি রাশিয়ার টেলিভিশন স্টেশন ও গ্যাজপ্রোম ব্যাংকরে নির্বাহীদের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

তাছাড়া ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে জি-৭ ভুক্ত দেশের নেতারা। রাশিয়া অর্থনৈতিক কার্যক্রমকে সংকটে ফেলতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীলতা কমাতে অঙ্গীকার করেছেন এসব দেশের নেতারা।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে