প্রকাশিত : ১১ মে, ২০২২ ১৭:০০

বাবা দেশ ছেড়ে পালাবেন না, মাহিন্দা রাজাপাকসের ছেলে

অনলাইন ডেস্ক
বাবা দেশ ছেড়ে পালাবেন না, মাহিন্দা রাজাপাকসের ছেলে

সদ্য পদত্যাগ করা শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে কঠিন পরিস্থিতিতে দেশ ছেড়ে পালিয়েছেন বলে যে ‘গুজব’ ছড়িয়েছে তা সত্য নয় বলে জানিয়েছেন তার ছেলে নামাল রাজাপাকসে। মঙ্গলবার (১০ মে) নামাল রাজাপাকসে বিষয়টি এএফপিকে নিশ্চিত করেন।

নামাল রাজাপাকসে বলেন, দেশ ছাড়ার কোনো পরিকল্পনা তাদের নেই। অনেক গুজব ছড়িয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, আমরা দেশ ছাড়ছি না।

বর্তমানে মাহিন্দা রাজাপাকসে নিরাপদে আছেন। নামাল রাজাপাকসে আরও বলেন তিনি নিরাপদ স্থানে রয়েছেন এবং পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছেন। তবে কোথায় আছেন সে বিষয়টি খোলাসা করা হয়নি।

দেশটির অর্থনীতি বেসামাল হয়ে পড়ে সম্প্রতি। হু হু করে বাড়তে থাকে সব পণ্যের দাম। গ্যাস ও পানি সংকট তীব্র আকার ধারণ করে। ক্ষোভে ফুসে উঠতে থাকেন সাধারণ মানুষ। গত এক মাস ধরে দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছে সাধারণ মানুষ।

সোমবার ( ৯ মে) আন্দোলনের মুখে পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। আন্দোলনকারীরা তার বাড়ি ঘেরাও করে রাখলে পরে সেনাবাহিনী গিয়ে উদ্ধার করে তাকে। এরপর থেকেই গুজব ছড়িয়েছে দেশ ছেড়ে ভারতে পালিয়েছেন ৭৬ বছর বয়সী এই রাজনীতিক। যদিও ভারতের হাইকমিশন থেকে বিষয়টি প্রত্যাখ্যান করা হয়েছে।

২৬ বছর ধরে সামরিক অভিযান পরিচালনার পর শ্রীলঙ্কার সামরিক বাহিনী ২০০৯ সালের তামিল টাইগারদের পরাজিত করার মাধ্যমে গৃহযুদ্ধের সমাপ্তি ঘটাতে সক্ষম হয়। আর সেই গৃহযুদ্ধে বিজয় আসে প্রধানমন্ত্রী এবং তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের শাসনকালে। পরবর্তীতে আবারও নির্বাচনে জয়ী হয় এই পরিবার। ফলে দীর্ঘমেয়াদে শাসনভার পরিচালনার কারণে দুর্নীতিসহ নানাবিধ অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

সূত্র: এএফপি, ইন্ডিয়া টুডে

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে