প্রকাশিত : ২৪ মে, ২০২২ ১৪:৩৬

পুতিনের সঙ্গে দেখা করতে চাই : জেলেনস্কি

অনলাইন ডেস্ক
পুতিনের সঙ্গে দেখা করতে চাই : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যুদ্ধ অবসানে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে ইচ্ছুক।

সোমবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া ভাষণে জেলেনস্কি এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জেলেনস্কি বলেন, পুতিনই একমাত্র রুশ কর্মকর্তা, যুদ্ধের অবসান কীভাবে করা যায়, সে বিষয়ে যাঁর সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক তিনি।

একজন দোভাষীর মাধ্যমে জেলেনস্কি বলেন, ‘রাশিয়ান ফেডারেশনের সব সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট। তাই আমরা যদি ব্যক্তিগতভাবে তাঁকে (পুতিন) ছাড়া এ যুদ্ধের সমাপ্তির বিষয়ে কথা বলি, তাহলে সিদ্ধান্ত নেওয়া যাবে না।’

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়া দেশটির আর কারও সঙ্গে কোনো ধরনের বৈঠকের বিষয়টি তিনি মেনে নিতে পারেন না।

জেলেনস্কি বলেন, পুতিনের সঙ্গেই একমাত্র যুদ্ধ বন্ধ করা নিয়ে আলোচনা হতে পারে। অন্য কোনো বিষয়ে দেশটির অন্য কারও সঙ্গে বৈঠকের কোনো ভিত্তি নেই।

পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। যুদ্ধ শুরুর পর দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একাধিকবার আলোচনা হয়। কিন্তু এ আলোচনায় কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে