প্রকাশিত : ৫ জুন, ২০২২ ১৭:০০

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৩, আহত ১১

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৩, আহত ১১

যুক্তরাষ্ট্রে ফের বন্দুক হামলায় তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১১ জন। স্থানীয় সময় শনিবার দেশটির ফিলাডেলফিয়ার একটি জনবহুল সড়কে ওই হামলার ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে পুলিশ। খবর এএফপির।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বন্দুক হামলায় দুই পুরুষ এবং এক নারী নিহত হয়েছেন। ভিড়ের মধ্যে একই সময়ে বেশ কয়েকজন গুলি চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ওই কর্মকর্তা জানান, সাউথ স্ট্রিটে শত শত মানুষ নিজেদের মধ্যে সময় কাটাচ্ছিলেন। তারা ছুটির দিন উদযাপন করছিলেন। সে সময়ই ওই হামলার ঘটনা ঘটে।

তিনি জানিয়েছেন, কর্মকর্তারা এক হামলাকারীকে লক্ষ্য করে গুলি চালিয়েছেন। তবে ওই ব্যক্তির গুলি লেগেছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। 

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল থেকে দুটি হ্যান্ডগান উদ্ধার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্য হারে বেড়েছে বন্দুক হামলা। প্রায়ই দেশটির কোনো না কোনো অঙ্গরাজ্যে নৃশংস বন্দুক হামলার ঘটনা ঘটছে। যা থেকে রেহাই পাচ্ছে না শিশুরাও। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে ৬১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। যা আগের বছর অর্থাৎ ২০২০ সালের তুলনায় ৫২ শতাংশ বেশি। এফবিআইয়ের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানায়, গত বছর ৩০টি অঙ্গরাজ্যে হামলার ঘটনা ঘটে। এতে প্রাণ হারান ১০৩ জন ও আহত হন ১৪০ জন।

২০২০ সালে ১৯ অঙ্গরাজ্যে ৪০টি বন্দুক হামলা হয়। এতে নিহত হয় ৩৮ জন ও আহত হয় ১২৬ জন। যদিও এসময় করোনার মহামারির কারণে লকডাউনের মতো কঠোর করোনা বিধিনিষেধ জারি ছিল। ২০১৭ সালে এ ধরনের ৩১টি ঘটনা ঘটে। ২০১৮ ও ২০১৯ সালে ৩০টি করে হামলা রেকর্ড করা হয়।

২০১৭ সালের ৩১টি ঘটনায় রেকর্ড ১৪৩ জন প্রাণ হারান ও আহত হয় ৫৯১ জন। সে সময় নেভেদার লাস ভেগাসে হামলায় বহু হতাহত হয়। হোটেল রুম থেকে একজন বন্দুকধারীর হামলায় ওই ঘটনায় মারা যান ৬০ জন ও আহত হন ৪১১ জন।

যুক্তরাষ্ট্রে নিয়মিত বন্দুক হামলা ও তাতে প্রাণহানির ঘটনা ঘটলেও সেখানে বন্দুক নিয়ন্ত্রণ আইন এখনো কঠোর করা যায়নি। মার্কিন কংগ্রেসে এ বিষয়ে কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও শেষপর্যন্ত ব্যর্থ হয়েছে সেগুলো।

দেশটিতে প্রায় প্রতিটি পরিবারেই কারও না কারও কাছে ব্যক্তিগত ব্যবহারের জন্য বন্দুক রয়েছে। ২০২০ সালে আমেরিকায় ৪৫ হাজারেরও বেশি মানুষ আগ্নেয়াস্ত্র সম্পর্কিত আঘাতের কারণে মারা গেছে। গাড়ির দুর্ঘটনায় যত তরুণ মারা যায় তার চেয়ে বেশি নিহত হচ্ছে বন্দুক হামলায়।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে