প্রকাশিত : ৮ সেপ্টেম্বর, ২০২২ ১৭:১২

ইউক্রেনকে আরও ৬৭ কোটি ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
ইউক্রেনকে আরও ৬৭ কোটি ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে আরও ৬৭ কোটি ডলারের বেশি সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

জার্মানির রামস্টেইন বিমানঘাঁটিতে মিত্রদের সঙ্গে এক বৈঠকে ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিলেন অস্টিন।

তিনি বলেন, মিত্র দেশগুলোকে ইউক্রেনকে আরও সহায়তা দেওয়ার জন্য এগিয়ে আসা উচিত। বিশেষ করে, দীর্ঘ যুদ্ধে তারা যেন সফল হয় সেজন্য তাদের সামরিক সহায়তা দিতে হবে।

মাত্র কয়েকদিন আগেই ইউক্রেনকে নতুন করে আরও ৩০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার পরিকল্পনার কথা জানায় যুক্তরাষ্ট্র।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ছয় মাসের বেশি সময় ধরে সংঘাত চলছেই। এরই মধ্যে কিয়েভকে একের পর এক সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়ে যাচ্ছে ওয়াশিংটন।

এদিকে পোল্যান্ড এবং ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত ব্রিস্ট শহরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ। দেশটি তার ভূখণ্ড ব্যবহার করে ইউক্রেন আক্রমণে মস্কোকে সহায়তা করেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে যুদ্ধ-সংঘাত চলছেই।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী মিনস্ক এবং ভিটেবস্কের উত্তর-পূর্বাঞ্চলের কাছে মহড়া শুরু হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে যে, আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ওই মহড়া চলবে। শত্রু দেশ দ্বারা সাময়িকভাবে দখলকৃত অঞ্চল মুক্ত করা এবং সীমান্তের ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে মহড়া চলবে বলে জানানো হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, মহড়ায় জড়িত সেনা এবং সামরিক সরঞ্জামের বিভিন্ন ক্ষেত্রে ইউরোপের সুরক্ষা ও সহযোগিতা সংস্থার নির্দেশিকা অনুসারে নোটিশ দেওয়ার প্রয়োজন হয়নি।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে