প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২২ ১১:২৭

এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডন যাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক
এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডন যাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে যাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানিয়ে বলা হয়েছে, রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য শনিবার (১৭ সেপ্টেম্বর) লন্ডন যাবেন রাষ্ট্রপতি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের ৭০ বছরে ভারত-ব্রিটেন সম্পর্ক নিবিড় ও দৃঢ় হয়েছে। ভারতের পক্ষে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে যাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে প্রয়াত হন ৯৬ বছরের রানি। তার প্রতি শ্রদ্ধা জানাতে গত ১১ সেপ্টেম্বর ভারতে জাতীয় শোক পালিত হয়েছে।

রাষ্ট্রপতি দ্রৌপদীর পাশাপাশি রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেও ১০ ডাউনিং স্ট্রিটের আমন্ত্রণ এসেছে। তবে শেষকৃত্যে যোগ দিতে মোদীর লন্ডনে যাওয়ার সম্ভাবনা কম। তিনি সে সময়ে এসসিও বৈঠকে যোগ দিতে উজবেকিস্তানের সমরকন্দে থাকবেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সেখানে বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর। তবে ২৭ সেপ্টেম্বর জাপানের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে টোকিয়ো যাওয়ার কথা মোদীর।

রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাতে আগামী সোমবার লন্ডনে হাজির থাকবেন প্রায় ১০০ জন রাজা-রানি ও রাষ্ট্রনেতা। পশ্চিম লন্ডনের এক অজ্ঞাত স্থান থেকে তাদের সবাইকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে আনার জন্য থাকছে বিশেষ বাসের ব্যবস্থা। কেবল নিরাপত্তাজনিত কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ ও জাপানের সম্রাট নারুহিতোর জন্য আলাদা গাড়ির ব্যবস্থা থাকবে বলে জানা গেছে।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে