প্রকাশিত : ১ নভেম্বর, ২০২২ ১৪:৪০

গুজরাটে সেতুর দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন নরেন্দ্র মোদী

অনলাইন ডেস্ক
গুজরাটে সেতুর দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন নরেন্দ্র মোদী

ভারতের গুজরাটে মোরবি জেলার মাচ্ছু নদীতে ঝুলন্ত সেতু ভেঙে নিহতের সংখ্যা বেড়ে ১৪১ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। মঙ্গলবার (১ নভেম্বর) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন বলে জানা গেছে।

এবছরে ভারতে হতাহতের সবচেয়ে বড় ট্রাজেডি এটি। রোববার চালু করা হয়েছিল গুজরাটের ঐতিহাসিক ঝুলন্ত সেতুটি। গুজরাটের আহমেদাবাদ থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থিত ঝুলন্ত সেতুটিতে দুর্ঘটনার সময় পাঁচ শতাধিক লোক ছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বর্তমানে গুজরাটে অবস্থান করছেন। দুর্ঘটনার পরপরই প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য দুই লাখ রুপি ও প্রত্যেক আহত ব্যক্তিকে ৫০ হাজার রুপি করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

এ ঘটনায় ৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

ব্রিটিশ শাসননামলে এই সেতুটি নির্মিত হয়। স্থানীয় পর্যটকদের কাছে এটি আকর্ষণীয়। মেরামতের জন্য বন্ধ থাকার পর গত সপ্তাহে এটি পুনরায় চালু করা হয়।

সোমবার দেশটির পুলিশ নিশ্চিত করে যে ১৪১ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু বলে জানা গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

গুজরাট হলো মোদীর জন্মস্থান। তিনি এ ঘটনায় গভীর দুঃখপ্রকাশ করেছেন। বুধবার রাজ্যে এক দিনের শোক ঘোষণা করেছে রাজ্য সরকার। এদিকে, মোবরিতে সেতু দুর্ঘটনায় আহতদের দেখতে নরেন্দ্র মোদীর যাওয়া নিয়ে চলছে সমালোচনা। কংগ্রেস এবং আপের তরফে নেটমাধ্যমে ছবি ও ভিডিও পোস্ট করে মোরবির হাসপাতালে সংস্কারের কাজ দেখানো হয়েছে। বিজেপিকে কটাক্ষও করেছে বিরোধী দলগুলো। তাদের বক্তব্য, প্রধানমন্ত্রী হাসপাতালে এলে গোটা দেশের সামনে যাতে সেখানকার বেহাল অবস্থা প্রকাশ না পায়, তাই রাতারাতি রং করা হচ্ছে হাসপাতালের দেওয়াল।

সূত্র: বিবিসি, আনন্দবাজার

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে