প্রকাশিত : ১ নভেম্বর, ২০২২ ১৪:৪১

ইলন মাস্ক নিজেই প্রধান নির্বাহী টুইটারের!

অনলাইন ডেস্ক
ইলন মাস্ক নিজেই প্রধান নির্বাহী টুইটারের!

যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক টুইটার কেনার পর এবার সেটিরও প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। সোমবার (৩১ অক্টোবর) তিনি এ ধরনের ইচ্ছা প্রকাশ করেন বলে জানা গেছে।

ইলন মাস্ক, যিনি রকেট কোম্পানি স্পেসএক্স, ব্রেন-চিপ স্টার্টআপ নিউরালিংক এবং টানেলিং ফার্ম দ্য বোরিং কোম্পানিও পরিচালনা করেন। তিনি গত সপ্তাহে টুইটারের সদ্য সাবেক প্রধান নির্বাহী পরাগ আগারওয়ালসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেন।

এদিকে, গত এপ্রিল মাসে মাস্ক টুইটার কেনার প্রস্তাব দেওয়ার পর থেকে টেসলার স্টক তার মূল্যের এক তৃতীয়াংশ হারিয়েছে বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার পর টুইটার হ্যান্ডেলে নিজের পরিচয় বদলেছেন মাস্ক। নিজের প্রোফাইলে লিখেছেন ‘চিফ টুইট’।

তবে টুইটারের মালিক মাস্ক কতদিন সিইও থাকতে পারেন বা অন্য কাউকে নিয়োগ করতে পারেন কিনা সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে সংশ্লিষ্টরা।

সোমবার যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে দাখিল করা নথিতে মাস্ক আরও জানিয়েছেন তিনি এখন একমাত্র পরিচালক। নথিতে বলা হয়েছে, গত ২৭ অক্টোবর টুইটারের মালিকানা কিনে নেন যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। এতে তিনি টুইটারের একমাত্র পরিচালক হয়েছেন।

গত সপ্তাহে চার হাজার ৪০০ কোটি ডলার মূল্যে টুইটার কিনে নেন বিশ্বের এই ধনকুবের। দায়িত্ব নেওয়ার পরপরই টুইটারের শীর্ষ নেতাদের বরখাস্ত করেন তিনি। এরপর টিমের সদস্যদের নিয়ে টুইটারের সফটওয়্যার কোডসহ অন্যান্য বিষয়ে অনুসন্ধান শুরু করেন। ভেঙে দেন পরিচালনা পর্ষদ।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এক টুইটে টুইটার কেনার বিষয়টি নিশ্চিত করেন ইলন মাস্ক নিজেই। বিশ্বের জনপ্রিয় এ সোশ্যাল মিডিয়া কেন কিনলেন, এর ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা কী সে বিষয়েও নিজের অবস্থান পরিষ্কার করেন টেসলা সিইও।

এর আগে, বৃহস্পতিবার সকালে হঠাৎ সানফ্রান্সিসকোয় টুইটার সদর দপ্তরে হাজির হন ইলন মাস্ক। অদ্ভুতভাবে এসময় তার হাতে ছিল বিশাল একটি সিংক। টুইটারে এর ভিডিও শেয়ার করে তিনি লেখেন, টুইটার সদর দপ্তরে ঢুকছি... সেটাকে পুরোপুরি বুঝে নেই!

গত এপ্রিলে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনার ঘোষণা দিয়েছিলেন ইলন মাস্ক। স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের ব্যাপারে বিস্তারিত তথ্য দেয়নি টুইটার—এমন দাবি করে ৮ জুলাই চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণাও দেন তিনি। এরপর মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতার বিরুদ্ধে মামলা করে টুইটার। অবশেষে টুইটারের মালিক ইলন মাস্ক।

সূত্র: রয়টার্স, এনডিটিভি

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে