প্রকাশিত : ৩ নভেম্বর, ২০২২ ১২:৫০

ট্রাম্পের সমালোচনা করে বাইডেন বললেন গণতন্ত্র ব্যালটে

অনলাইন ডেস্ক
ট্রাম্পের সমালোচনা করে বাইডেন বললেন গণতন্ত্র ব্যালটে

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোট দেওয়ার সময় শেষ হয়ে আসছে শিগগির। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, মিথ্যা ও সহিংসতার কারণে মার্কিন গণতন্ত্র ঝুঁকিতে রয়েছে। খবর আল-জাজিরার।

গত কয়েক সপ্তাহ ধরেই যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও জীবনযাত্রার ব্যয় নিয়ে আলোচনা চলছে। এর মধ্যেই বাইডেন জানালেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের কারণে যুক্তরাষ্ট্রের শাসন ব্যবস্থা হুমকির মুখে পড়েছে।

বাইডেন বলেন, কোনো ভুল করা যাবে না। আমাদের সবার জন্য গণতন্ত্র ব্যালটে। মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উভয় কক্ষের নিয়ন্ত্রণ নিতে প্রচারণা চালাচ্ছেন বাইডেন।

এদিকে বেশিরভাগ জরিপের পূর্বাভাসে বলা হয়েছে, রিপাবলিকানরা হাউসের নিয়ন্ত্রণ নেবে তা প্রায় নিশ্চিত, পাশাপাশি সিনেটেও খুব কাছাকাছি যাবে। ডেমোক্রেটরা বর্তমানে কম সংখ্যাগরিষ্ঠতা নিয়ে হাউস নিয়ন্ত্রণ করছে। কিন্তু সিনেটে সমান সদস্য রয়েছে। তাছাড়া এরই মধ্যে ২৭ মিলিয়ন মানুষ ভোট দিয়েছে।

এর আগে মধ্যবর্তী নির্বাচনে ভোট দিয়েছেন বাইডেন। এসময় তার সঙ্গে ছিলেন একজন নাতনি। জানা গেছে, ওই নাতনি এই বছর প্রথম ভোটার হয়েছেন।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনগুলোতে প্রেসিডেন্টের দল সাধারণত ভালো করতে পারে না। বেসরকারি সংস্থা ‘দ্য অ্যামেরিকান প্রেসিডেন্সি প্রজেক্ট'-এর তথ্য বলছে, গত ২১টি মধ্যবর্তী নির্বাচনে প্রেসিডেন্টের দল ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভস'-এ মাত্র তিনবার আসন বাড়াতে পেরেছে। আর সিনেটে পেরেছে মাত্র পাঁচবার।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে