প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২২ ১৬:২২

কলকাতায় ফুটবল বিশ্বকাপের তুমুল উন্মাদনা

অনলাইন ডেস্ক
কলকাতায় ফুটবল বিশ্বকাপের তুমুল উন্মাদনা

গোটা বিশ্ব এখন ফুটবলের জ্বরে কাবু। ফুটবলের তীর্থস্থান কলকাতাও তার ব্যতিক্রম নয়। সেখানে চলছে ফুটবলের উম্মাদনা। বিভিন্ন দেশের মতো কলকাতাতে তৈরি হয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল ফ্যান ক্লাব।

পাশাপাশি ফুটবলের প্রতি মানুষের রয়েছে আলাদা টান বা আবেগ। সেই অনুভূতি থেকে আর্জেন্টিনা ও ব্রাজিলের জার্সি কেনার উম্মাদনা দেখা গেছে গোটা কলকাতাজুরে। কলকাতার অলিগলিতে দেদার বিক্রি হচ্ছে বিভিন্ন দেশের জার্সি। এই কেন্দ্রিক ব্যবসাও জমে উঠেছে বেশ।

এদিকে জার্সির সঙ্গে বিক্রি হচ্ছে ম্যারাডোনা, মেসি, রোনালদোর ছবি ও কাটআউট। ম্যাচ হবে কাতারের রাজধানী দোহায়। প্রায় সব স্টেডিয়ামই দোহার ৬০ কিলোমিটারের মধ্যে। একমাত্র ১৯৩০ সালের বিশ্বকাপ উরুগুয়ের মন্টিভিডিও শহরে এত অল্প জায়গায় হয়েছিল।

প্রায় ৬১ হাজার টিকিট কিনেছেন আর্জেন্টিনার নাগরিকরা। তারপরে রয়েছে যুক্তরাষ্ট্র, সেখানে প্রায় এক লাখ ৪৬ হাজার টিকিট বিক্রি হয়েছে। এখন পর্যন্ত প্রায় ১০ লাখ টিকিট বিক্রি হয়েছে সংগঠক দেশ কাতারে।

কিন্তু ব্রাজিলের এক নিউজ পোর্টালের জরিপে এসবের থেকেও চাঞ্চল্যকর তথ্য দিয়েছে, তারা জানিয়েছে ব্রাজিল বাদে সে দেশের ২০ শতাংশ মানুষ আর্জেন্টিনাকে সমর্থন করবেন।

তাছাড়া এবার ইতালি আর্জেন্টিনার সমর্থনের আরেক শক্ত জায়গা। কারণ এই বিশ্বকাপে ইতালি খেলছে না। ফলে ইতালির বেশির ভাগের সমর্থন আর্জেন্টিনার দিকেই যাচ্ছে। বেশিরভাগ দেশের মানুষের নীল সাদা জার্সির প্রতি টানই বেশি। এর এক বড় কারণ লিওনেল মেসি।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে