প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২২ ১৬:১৬

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ৪৫ নারী প্রার্থীর জয়

অনলাইন ডেস্ক
মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ৪৫ নারী প্রার্থীর জয়

মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচনে সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী ১২৭ জনের মধ্যে ৩১ জন নারী প্রার্থী বিজয়ী হয়েছেন। এছাড়া সাবাহার পার্লিস, পেরাক, পাহাং এবং বুগায়া রাজ্যের আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী সংরক্ষিত ৬০ জন প্রার্থীর মধ্যে ১৫ জন নারী প্রার্থী জয় পেয়েছেন।

যারা সংসদীয় আসনে জিতেছেন তাদের মধ্যে ১৬ জন পাকাতান হারাপান (পিএইচ) প্রার্থী, পাঁচজন গাবুঙ্গান পার্টি সারাওয়াক (জিপিএস), ছয়জন পেরিকটান ন্যাশনাল (পিএন), তিনজন বারিসান ন্যাশনাল (বিএন) এবং একজন ওয়ারিসান থেকে।

রাজ্যে বিজয়ী ১৫ জন নারী প্রার্থীর মধ্যে পিএইচের ৭ জন, পিএনের ৫ জন, এবং বিএনের ৩ জন রয়েছেন। পিএইচ প্রার্থীদের মধ্যে বিজয়ীরা হলেন, সাবেক উপ-প্রধানমন্ত্রী ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল, যিনি বন্দর তুন রাজাক সংসদীয় আসনে জয়ী হয়েছেন, তেও নি চিং (কুলাই), তেরেসা কোক (সেপুতেহ) এবং হান্না ইয়েহ (সেগাম্বুত)।

জিপিএস প্রার্থী ন্যান্সি শুকরি সান্টুবং এবং রুবিয়া ওয়াং কোটা সামারাহান সংসদীয় আসন ধরে রেখেছেন। জিপিএসের নতুন মুখ রোদিয়াহ সাপি ১৪ হাজার ৮৯৩ ভোট পেয়ে বাটাং সাদং আসনে পিএইচ প্রার্থী সিকগু লাহাজিকে পরাজিত করেছেন।

এরমধ্যে বিএনের নোরাইনি আহমেদ পারিত সুলং সংসদীয় আসনে, আজালিনা ওথমান সাইদ (পেনগেরং) এবং আমিনা আচিং (বিউফোর্ট) জয়ী হয়েছেন। পিএনের মাস এরমিয়াতি সামসুদিন মসজিদ তানাহ আসনটি রক্ষা করেছেন, যেটি তিনি বিএন টিকিটে জিই১৪-এ জিতেছিলেন।

ওয়ারিসান নারী প্রধান ইসনারাইসাহ মুনিরাহ মাজিলিস তার দলের একমাত্র সফল নারী প্রার্থী ছিলেন, তিনি কোটা বেলুদ আসনে জয়ী হয়েছেন।

১৫তম এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী মোট নারী প্রার্থীর সংখ্যা ছিল ১৮৭ জন। এর আগের ১৪তম নির্বাচনে ২৫১ জন নারী প্রার্থী ছিলেন।

নির্বাচনে এ পর্যন্ত পাওয়া ফলাফলে পিএইচ ৮২টি সংসদীয় আসনে, পিএন ৭৩, বিএন ৩০, জিপিএস ২২, গাবুংগান রাকায়াত সাবাহ (জিআরএস) ৬, ওয়ারিসান ৩, পিবিএম একটি এবং স্বতন্ত্র প্রার্থী দুটি আসনে জয়ী হয়েছেন।

১৫তম সাধারণ নির্বাচনে ২১৯টি সংসদীয় আসনের মধ্যে ৫০ শতাংশ জিততে না পারায় কোনো রাজনৈতিক দলই সহজ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) চেয়ারম্যান তান শ্রী আবদুল গনি সালেহ।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে