প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২২ ১৪:৪১

শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার পর করোনা আক্রান্ত হংকং প্রধান

অনলাইন ডেস্ক
শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার পর করোনা আক্রান্ত হংকং প্রধান

থাইল্যান্ডের ব্যাংককে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন সম্মেলন (এপেক) থেকে ফেরার পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন হংকংয়ের প্রধান নির্বাহী জন লি। সেই সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ বিশ্ব নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন জন লি।

বৈশ্বিক এই বাণিজ্যিক কেন্দ্রটিতে চীনের বাকী অংশের তুলনায় কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। বিশ্বের অন্যান্য দেশ যখন করোনা মহামারি শেষের পথে বলছে তখন এই ভাইরাসে সংক্রমণ বাড়ছে হংকংয়ে। ফলে পর্যটক ও বড় বড় বিনিয়োগকারীদের জন্য এখনও প্রবেশে বড় বাধা এটি।

সোমবার (২১ নভেম্বর) এক বিবৃতিতে হংকং সরকার জানিয়েছে, গতরাতে বিমানবন্দরে একটি পিসিআর টেস্টে করোনা পজিটিভ আসে জন লির। সেকারণে কোয়ারেন্টাইনে থাকতে হবে লিকে।

এতে আরও জানানো হয়, এই আইসোলেশন পিরিয়ডে জন লি বাড়িতে বসেই কাজ করবেন এবং ভার্চুয়ালি বৈঠকে অংশ নেবেন। করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আসার পর চার দিনের সফরে বের হয়েছিলেন জন লি।

হংকং বিমানবন্দরে সবার করোনা পরীক্ষা করা হয়। করোনা সংক্রমণের পজিটিভ রিপোর্ট আসলে তাদের আইসোলেশনে পাঠানো হয় এবং যাদের নেগেটিভ রিপোর্ট আসে তাদেরকেও তিন দিনের জন্য বার বা জনসমাগমস্থল এড়িয়ে চলতে হয়।

জন লি চলতি বছর ১ জুলাই থেকে হংকংয়ের দায়িত্ব নেন। এর আগে এর প্রধান নির্বাহী ছিলেন ক্যারি ল্যাম। সাবেক নিরাপত্তাবিষয়ক সেক্রেটারি জন লি হংকংকে একত্রিত করার স্লোগান নিয়ে ভোটের প্রচারণা চালিয়েছেন এবং তিনিই ছিলেন নির্বাচনে একমাত্র প্রার্থী। পরে তিনি নির্বাচনে জয়ী হন।

৬৪ বছর বয়সী এই কর্মকর্তা বেইজিংয়ের জাতীয় নিরাপত্তা আইন বাস্তবায়নে সক্রিয় ভূমিকা পালন করেন এবং ২০২০ সালে গণতন্ত্রকামী আন্দোলনকে চূর্ণ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায়ও তার নাম উঠে।

সূত্র: রয়টার্স

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে