প্রকাশিত : ৩ জানুয়ারী, ২০২৩ ১১:০৬

পুলিশে ১১৬৭ পদের নিয়োগ পরীক্ষায় হাজির ৩০ হাজার!

অনলাইন ডেস্ক
পুলিশে ১১৬৭ পদের নিয়োগ পরীক্ষায় হাজির ৩০ হাজার!

লোকে-লোকারণ্য একটি বিশাল স্টেডিয়াম। হাজির হয়েছেন ৩০ হাজারের বেশি মানুষ। প্রথম দেখায় যে কেউই ভাবতে পারেন, হয়তো কোনো খেলা দেখতে গেছেন তারা। কিন্তু আদতে তা নয়, এত লোক গেছেন পুলিশে চাকরির জন্য নিয়োগ পরীক্ষা দিতে। অবাক করা বিষয় হলো, ওই চাকরিতে পদ খালি রয়েছে মাত্র ১ হাজার ১৬৭টি।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে ওই ঘটনার ভিডিও। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার টুইটার অ্যাকাউন্ট থেকেও শেয়ার করা হয়েছে সেটি।

পোস্টের ক্যাপশনে বলা হয়েছে, ফুটবলের জন্য পাকিস্তানের এই স্টেডিয়ামটি ভরেনি। ভরেছে চাকরি পাওয়ার আশায়। ইসলামাবাদে পুলিশ বাহিনীতে নিয়োগের জন্য লিখিত পরীক্ষায় অংশ নিতে হাজির হয়েছিল ৩০ হাজারের বেশি মানুষ, যেখানে পদ খালি মাত্র ১ হাজার ১৬৭টি।

আরব নিউজের খবরে বলা হয়েছে, পাকিস্তানের জিন্নাহ স্পোর্টস স্টেডিয়ামে পুলিশে যোগদানের আশায় জড়ো হয়েছিলেন বহু নারী ও পুরুষ চাকরিপ্রত্যাশী।

অনেকেই ভিডিওটিকে পাকিস্তানের অর্থনৈতিক ‍দুর্দশা ও সীমাহীন বেকারত্বের প্রমাণ হিসেবে উল্লেখ করেছেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত একটি প্রতিবেদনে পাকিস্তান ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট ইকোনমিকসের (পিআইডিই) তথ্যের উদ্ধৃতি দিয়ে ভারতীয় বার্তা সংস্থা এএনআই এবং এনডিটিভি জানিয়েছে, পাকিস্তানে ৩১ শতাংশেরও বেশি যুবক বেকার। দেশটিতে কর্মক্ষম বয়সীদের মধ্যেও একটি উল্লেখযোগ্য অংশ কাজহীন।

পাকিস্তানে বেকারদের মধ্যে অধিকাংশের কাছেই পেশাদার ডিগ্রি রয়েছে। এদের মধ্যে ৫১ শতাংশ নারী ও ১৬ শতাংশ পুরুষ।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে