প্রকাশিত : ৪ জানুয়ারী, ২০২৩ ১৬:২৭

পাকিস্তানের পাঞ্জাবে বন্দুক হামলায় দুই গোয়েন্দা কর্মকর্তা নিহত

অনলাইন ডেস্ক
পাকিস্তানের পাঞ্জাবে বন্দুক হামলায় দুই গোয়েন্দা কর্মকর্তা নিহত

পাকিস্তানের পাঞ্জাবে বন্দুকধারীর হামলায় দুই গোয়েন্দা কর্মকর্তা নিহত হয়েছেন। মঙ্গলবার (৩ জানুয়ারি) দেশটির পূর্ব দিকে রাস্তার পাশে একটি রেস্তোরাঁর বাইরে এ হামলার ঘটনা ঘটে।

পাঞ্জাব প্রদেশের খানেওয়াল জেলার একজন শীর্ষ পুলিশ কর্মকর্তা মোর্তুজা ভাট্টি বলেন, মঙ্গলবার ওই দুই কর্মকর্তা গাড়ি পার্কিং করার সময় এ হামলার ঘটনা ঘটে।

পাকিস্তানে তালেবান ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের অভিযান চালিয়ে গ্রেফতার করার কার্যক্রমের জন্য পরিচিত ছিলেন তারা। বিশেষ করে পাকিস্তানে বন্দুক ও বোমা হামলার মতো গুরুত্বপূর্ণ ঘটনার মামলা দেখভাল করতেন। তবে তাদের ওপর কে বা কারা এ হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।

দেশটির পুলিশের কর্মকর্তারা বলছেন, নিহত কর্মকর্তাদের মধ্যে একজন প্রাদেশিক সন্ত্রাস দমন বিভাগের পরিচালক ছিলেন, যেটি তেহরিক-ই-তালেবান পাকিস্তানের সদস্যদের গ্রেপ্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তারা পাকিস্তানি তালেবান নামেও পরিচিত।

সশস্ত্র গোষ্ঠীটি গতবছর নভেম্বরে পাকিস্তান সরকারের সঙ্গে একতরফা ভাবে যুদ্ধবিরতি ঘোষণা করার পর সম্প্রতি কয়েক মাসে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা বেড়েছে।

পাকিস্তানি তালেবানরা আলাদা কিন্তু আফগান তালেবানের সঙ্গে জোটবদ্ধ। যারা ২০ বছরের সংঘাত শেষ করে ন্যাটো ও মার্কিন যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের পর প্রতিবেশী আফগানিস্তানে ক্ষমতা দখল এবং সরকার গঠন করে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সোমবার বলেন, পাকিস্তানে সম্প্রতি ‘সন্ত্রাসী হামলার ঢেউ’ আফগানিস্তানে লুকিয়ে থাকা পাকিস্তানি তালেবানদের কাছ থেকে আসছে। তিনি আফগানিস্তানের তালেবান শাসকদের এ ধরনের হামলার জন্য তাদের মাটি ব্যবহার করা বন্ধ করার কথাও বলেন।

তার এ বক্তব্যের প্রতিক্রিয়ায় মঙ্গলবার আফগান তালেবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তান পাকিস্তানসহ তার সব প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক চায়। তবে তিনি ইসলামাবাদকে এমন উস্কানিমূলক বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন, যা অবিশ্বাসের জন্ম দিতে পারে।

তিনি বলেন, ‘আফগানিস্তানের ইসলামিক আমিরাত তার দেশের শান্তি ও স্থিতিশীলতাকে মূল্যায়ন করে। তারা পুরো অঞ্চলের জন্য শান্তি ও স্থিতিশীলতা চায় এবং প্রচেষ্টা অব্যাহত রাখে। তিনি আরও বলেন, ‘ইসলামী আমিরাত সর্বাত্মক চেষ্টা করছে যাতে আফগানিস্তানের ভূখণ্ড পাকিস্তান বা অন্য কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করা না হয়।’

সূত্র: জিও নিউজ, আল-জাজিরা

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে