প্রকাশিত : ৭ জানুয়ারী, ২০২৩ ১২:০৮

তীব্র শীতে বিপর্যস্ত দিল্লি-রাজস্থান, ৪০ ফ্লাইট বিলম্ব

অনলাইন ডেস্ক
তীব্র শীতে বিপর্যস্ত দিল্লি-রাজস্থান, ৪০ ফ্লাইট বিলম্ব

তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের রাজধানী দিল্লি। আজ শনিবার দিল্লির সাফদারজংয়ে সর্বনিম্ন ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে অন্তত ৪০টি উড়োজাহাজের উড্ডয়ন-অবতরণ বিলম্বিত হয়েছে। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে ভারতীয় বার্তা সংস্থা এনএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, খারাপ আবহাওয়ার কারণে দিল্লি বিমানবন্দর থেকে প্রায় ৩৪টি অভ্যন্তরীণ ফ্লাইটের প্রস্থান বিলম্বিত হয়েছে। অন্যদিকে ১২ টিও বেশি ফ্লাইট বিভিন্ন গন্তব্য থেকে বিলম্বে অবতরণ করেছে।
এএনআই আরও বলেছে, দিল্লির রিজেতে সর্বনিম্ন তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। অন্যদিকে রাজস্থানের চুরুতে শূন্য ডিগ্রি সেলসিয়াস ও মধ্যপ্রদেশের নওগাঁয় শূন্য দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

দিল্লির আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে বলেছে, ভারতের বিভিন্ন রাজ্যে গত কয়েক দিন ধরেই তাপমাত্রা ক্রমশ কমছে। গত ৫ জানুয়ারিতে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরাখন্ড, রাজস্থান, উত্তর প্রদেশসহ বেশ কয়েকটি রাজ্যে তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে এসেছিল।
এর আগে গত ৩ জানুয়ারিতে এসব রাজ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং ৪ জানুয়ারিতে ছিল ৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এরপর গতকাল শুক্রবার তাপমাত্রার আরও অবনতি হয়ে ২ দশমিক ২ ডিগ্রিতে নেমে এসেছিল।

এদিকে দিল্লির আবহাওয়া অধিদপ্তর কুয়াশাজনিত দুর্ঘটনা এড়াতে দিল্লি ও এর আশপাশের এলাকায় গত বৃহস্পতিবার ও শুক্রবার দুই দিন অরেঞ্জ অ্যালার্ট জারি করেছিল। সূত্র : হিন্দুস্তান টাইমস

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে