প্রকাশিত : ৯ জানুয়ারী, ২০২৩ ১৫:৩২

যুক্তরাষ্ট্রে দুগ্ধ খামারে আগুন, মাখনে ভরে গেলো ড্রেন-খাল

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে দুগ্ধ খামারে আগুন, মাখনে ভরে গেলো ড্রেন-খাল

যুক্তরাষ্ট্রের উইসকনসিনের একটি দুগ্ধ খামারে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে কেউ হতাহত না হলেও দুগ্ধজাত পণ্য মাখন দিয়ে ভরে গেছে আশপাশের ড্রেন ও খাল।

উইসকনসিন প্রাকৃতিক সম্পদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত সোমবার পোর্টেজ কাউন্টির একটি খামারে আগুন লাগে। এতে ২০ গ্যালন মাখন স্ট্রম ড্রেনের মাধ্যমে সংলগ্ন খালে গিয়ে পড়ে। বৃহস্পতিবার পর্যন্ত সেগুলো পরিষ্কার করা হয়। এতে আরও বলা হয়েছে, এ ঘটনায় পরিবেশের ওপর প্রভাব ‘সামান্যই’ পড়বে।

দুর্ঘটনার পর অধিকাংশ মাখন স্যানিটারি নর্দমা ও বর্জ্য জল শোধনাগারেও চলে যায়। ওয়েস্ট ওয়াটার প্ল্যান্টের কর্মীরা ঘটনার পর থেকে প্ল্যান্টের মাখন পরিষ্কার করছেন। ট্রিটমেন্ট প্ল্যান্টটি এখন কার্যকর রয়েছে যদিও সাময়িক বিড়ম্বনা তৈরি করেছিল, বলছেন তারা।

পোর্টেজ ফায়ার ডিপার্টমেন্টের একটি ফেসবুক পোস্টে বলা হয়, ধারণা করা হচ্ছে, মাখন সংরক্ষণের জন্য ব্যবহৃত একটি ঘর থেকে আগুনের সূত্রপাত। মাখনের স্রোত ও কালো ধোঁয়া কর্মীদের জন্য অসুবিধা তৈরি করে। আগুন নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগে আশপাশের বেশ কয়েকটি ফায়ার সার্ভিস ইউনিটের।

দুগ্ধ খামারটির কর্তৃপক্ষ ফায়ার সার্ভিস কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। তারা জানান, ‘আমরা কঠিন পরিস্থিতিতে তাদের পেশাদারিত্ব এবং কঠোর পরিশ্রমের পাশাপাশি আমাদের কর্মীদের সহায়তার প্রশংসা করছি।’

উইসকনসিন প্রাকৃতিক সম্পদ বিভাগ আরও জানিয়েছে, আগুনের সূত্রপাত আসলে কীভাবে হয়েছে তা বের করতে তদন্ত চলছে।

সূত্র: সিএনএন

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে