প্রকাশিত : ৯ জানুয়ারী, ২০২৩ ১৫:৩৮

মেক্সিকো সফরে বাইডেন

অনলাইন ডেস্ক
মেক্সিকো সফরে বাইডেন

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মত মেক্সিকো সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। উত্তর আমেরিকার নেতাদের সম্মেলনে যোগ দিতে তিনি দুই দিনের মেক্সিকোতে গেছেন।

মার্কিন প্রেসিডেন্ট রোববার মেক্সিকোর রাজধানীর উত্তরাঞ্চলে নবনির্মিত আন্তর্জাতিক বিমানবন্দর ফেলিপ অ্যাঞ্জেলেসে এসে পৌঁছালে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর তাকে স্বাগত জানান। এ সময়ে বাইডেনকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।

বাইডেন সোমবার ও মঙ্গলবার লোপেজ ওব্রাদর ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে একান্তে এবং পরে তিনজন একসাথে বৈঠক করবেন। একে ‘তিন বন্ধুর’ সম্মেলন হিসেবেও অভিহিত করা হয়েছে।

বৈঠকে বাণিজ্য ও পরিবেশ ইস্যু নিয়ে আলোচনা করার কথা থাকলেও বাইডেন মূলত অনিয়মিত অভিবাসন ও বিপদজনক মাদক পাচারের ওপর গুরুত্ব দেবেন বলে জানিয়েছে আলজাজিরা।

এই সময় রোববার বাইডেন এল পাসোতে সীমান্ত অফিসারদের সাথে দেখা করেন এবং তারা কীভাবে মাদক, অর্থ এবং অন্যান্য নিষিদ্ধ জিনিসের জন্য যানবাহন অনুসন্ধান করে তা তদারকি করেন। পরে তিনি এল পাসো এবং সিউদাদ জুয়ারেজের সীমান্ত বরাবর লম্বা বেড়ার একটি অংশ পরিদর্শন করেন।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস জানিয়েছেন, বাইডেন একটি ব্রিজও পরিদর্শন করেন, যা যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোকে সংযুক্ত করে এবং সীমান্ত কর্মকর্তারা অবৈধ ওষুধ সনাক্ত করতে সরঞ্জামগুলি ব্যবহার করেন তা দেখেন।

বাইডেন বৃহস্পতিবার বলেছিলেন, তার প্রশাসন কিউবান, হাইতিয়ান এবং নিকারাগুয়ান অভিবাসীদের সীমান্তে অবরুদ্ধ করে অভিবাসন প্রয়োগকে কঠোর করবে।

তবে এটি টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবটের মতো রিপাবলিকানদের প্রভাবিত করেনি, যিনি অভিবাসন আইন প্রয়োগ করতে ব্যর্থ হওয়ার জন্য অভিযুক্ত করেছিলেন।

রাজ্যে আসার পরে তিনি বাইডেনের কাছে একটি চিঠি লিখেছিলেন, যেখনে বলা হয়েছে বাইডেন ফেডারেল আইনের বিশ্বস্ত প্রয়োগের মাধ্যমে আক্রমণের বিরুদ্ধে রাজ্যগুলিকে রক্ষা করার জন্য আপনার সাংবিধানিক বাধ্যবাধকতা লঙ্ঘন করেছেন।

সূত্র: আলজাজিরা , রয়টার্স

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে