প্রকাশিত : ১৮ জানুয়ারী, ২০২৩ ১৫:১১

আটকের পর ছেড়ে দেওয়া হলো পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গকে

অনলাইন ডেস্ক
আটকের পর ছেড়ে দেওয়া হলো পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গকে

সুইডিশ পরিবেশ আন্দোলন কর্মী গ্রেটা থুনবার্গকে আটক করা হয়েছিল। অবশেষে তাকে ছেড়ে দিয়েছে জার্মানির পুলিশ। স্থানীয় সময় মঙ্গলবার (১৭জানুয়ারি) পশ্চিম জার্মানির একটি কয়লা খনি সম্প্রসারণ বিরোধী বিক্ষোভ থেকে তাকে আটক করা হয়।

জলবায়ুবিষয়ক ক্যাম্পেইনার গ্রেটা থুনবার্গের পরিচয় যাচাই করার পরে তাকে ছেড়ে দেওয়া হয় বলে জানায় দেশটির পুলিশ।

জানা গেছে, পশ্চিম জার্মানির লুয়েতজারাত গ্রামে গাগসবাইলা-২ নামের একটি কয়লা খনির সম্প্রসারণের কাজ চলছে। এতে গ্রামটি ধ্বংস হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেকারণে খনি সম্প্রসারণ বন্ধের দাবিতে বিক্ষোভে নেমেছেন পরিবেশ আন্দোলন কর্মীরা। সেই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন সুইডিশ পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ।

খনি সম্প্রসারণের অনুমতির জন্য পশ্চিমাঞ্চলীয় রাজ্য নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার গ্রামটি পরিষ্কার করা হচ্ছে। খনির মালিক, আরডব্লিউই সরকারের সঙ্গে চুক্তিতে সম্মত হয়েছে এ প্রকল্পের জন্য। এই প্রকল্প বাস্তবায়ন হলে এটি লুয়েতজারাত গ্রামকে ধ্বংস করতে পারে। একই সঙ্গে হুমকির মুখে আরও পাঁচটি গ্রাম।

পরিবেশ কর্মীরা বলছেন, জার্মানির আর বাদামী কয়লা খনন করা উচিত নয় এবং এর পরিবর্তে পুনর্নবীকরণযোগ্য জ্বালানি প্রকল্পে মনোনিবেশ করা উচিত।

দাঙ্গা পুলিশ গত সপ্তাহে পরিত্যক্ত গ্রামের ভবন থেকে কর্মীদের সরিয়ে দেয়। কিন্তু থুনবার্গসহ বিক্ষোভকারীরা মঙ্গলবার পর্যন্ত সেখানেই অবস্থান নেন।

সুইডিশ জলবায়ু কর্মী শনিবার প্রায় ৬ হাজার বিক্ষোভকারীকে সমর্থন জানিয়ে এই কর্মসূচিতে অংশ নেন। খনির সম্প্রসারণকে ‘বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ বলেও উল্লেখ করেন তিনি। গ্রেটা থুনবার্গ বলেন, ‘জার্মানি বিশ্বের অন্যতম পরিবেশ দূষণকারী এবং তাদের জবাবদিহি করা দরকার।’

সূত্র: রয়টার্স

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাই

 

উপরে