প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২৩ ১৫:১৪

ভারতের প্রজাতন্ত্র দিবস আজ

অনলাইন ডেস্ক
ভারতের প্রজাতন্ত্র দিবস আজ

ভারতের প্রজাতন্ত্র দিবস আজ ২৬ জানুয়ারি। এ উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রতি শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে রাজধানী নয়াদিল্লিতে বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। ১৯৫০ সালের এ দিনে ভারতীয় গণপরিষদে সংবিধান কার্যকরী হলে দেশটি একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়।

ভারতের তিনটি জাতীয় দিবসের মধ্যে অন্যতম এটি। অন্য দু'টি হলো— স্বাধীনতা দিবস ও গান্ধী জয়ন্তী দিবস। এ দিন ভারতজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিল্লির কর্তব্যপথে কেন্দ্রীয় কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

ঐতিহ্য বজায় রেখে এবারও বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে প্রথমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতীয় সংগীত এবং ২১ বার তোপধ্বনির পর শুরু হয় প্যারেড। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নেতৃত্ব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শনের মাধ্যমে দিল্লির কর্তব্যপথে কুচকাওয়াজ শুরু হয়। প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণের করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এবারের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে রয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। অন্যদিকে, প্রথমবারের মতো কুচকাওয়াজ দেখতে প্রথম সারিতে বসেননি ভিভিআইপিরা। প্রথম সারিতে বসছেন রিকশাচালক, কর্তব্যপথ নির্মাণকারী শ্রমিক ও তাদের আত্মীয়-স্বজনেরা।এছাড়া প্রথমবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছেন অগ্নিবীররা।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন                 

উপরে