প্রকাশিত : ৬ মার্চ, ২০২৩ ১৪:৫২

ভারতসহ ৬ দেশের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করছে রাশিয়া

অনলাইন ডেস্ক
ভারতসহ ৬ দেশের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করছে রাশিয়া

ভারত, সিরিয়া, ইন্দোনেশিয়াসহ ছয়টি দেশের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করছে মস্কো। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ইভগেনি ইভানভকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা তাস জানিয়েছে এ তথ্য।

ইভানভ বলেছেন এ বিষয়ে ‘ভারত ছাড়াও অ্যাঙ্গোলা, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, সিরিয়া এবং ফিলিপাইনের সঙ্গে কাজ করা হচ্ছে।’

এর আগে ইভানভ বলেন, রাশিয়া, সৌদি আরব, বার্বাডোস, হাইতি, জাম্বিয়া, কুয়েত, মালয়েশিয়া, মেক্সিকো ও ত্রিনিদাদসহ ১১টি দেশের সঙ্গে ভিসা-ফ্রি ভ্রমণের বিষয়ে আন্তঃসরকারি চুক্তিরও প্রস্তুতি নিচ্ছে।

এক বছর আগে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু হওয়ার পর থেকে বহু মানুষ নিহত হয়েছে। লাখ লাখ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হয়েছে। দ্বিতীয় বছরে পড়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। এখনো যুদ্ধ থামার লক্ষণ নেই।

যুদ্ধ শুরুর পর থেকে মস্কো চীন, ভারত, ও আফ্রিকার দেশগুলোর দিকে ঝুঁকছে। ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের সম্পর্ক ভালো করার উপায় খুঁজছে তারা।

মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানো ও নিষেধাজ্ঞা আরোপ করলেও চীন ও ভারত তা থেকে বিরত থেকেছে।

ভারত নিরপেক্ষ অবস্থান বজায় রাখে আগ্রাসনের শুরুর দিকে। পরে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানিতে রেকর্ড করেছে ভারত। ফেব্রুয়ারিতে রাশিয়া থেকে দৈনিক ১৬ লাখ ব্যারেল তেল আমদানি করে দেশটি, যা ইরাক ও সৌদি আরব থেকে যৌথভাবে আমদানি করা তেলের চেয়েও বেশি। এনার্জি কার্গো ট্র্যাকার ভোরটেক্স এর তথ্য বলছে, ভারতে ক্রুড অয়েল রপ্তানি ব্যাপকভাবে বাড়িয়েছে রাশিয়া। রুশ এই তেল পেট্রল ও ডিজেলে রূপান্তর করা হয়। টানা পঞ্চম মাসের মতো ভারত তাদের আমদানির এক-তৃতীয়াংশ তেল রাশিয়া থেকে আমদানি করেছে।

অন্যান্য দেশের চেয়ে কম দামে অর্থাৎ ডিসকাউন্টে রাশিয়া থেকে তেল কিনছে ভারত। পশ্চিমাদের চাপ থাকা সত্ত্বেও অনঢ় অবস্থানে এখনো ভারত।

সূত্র: রয়টার্স

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে