প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩ ১৬:২৫

বৃহস্পতিবার থেকেই রোজা রাখছেন পাকিস্তানিরা

অনলাইন ডেস্ক
বৃহস্পতিবার থেকেই রোজা রাখছেন পাকিস্তানিরা

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মতো পাকিস্তানেও বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। গত বুধবার সন্ধ্যায় রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ থেকেই রোজা পালন শুরু করেছেন পাকিস্তানিরা। খবর জিও নিউজের।

বুধবার সন্ধ্যায় পেশোয়ারে এক সংবাদ সম্মেলনে রুয়েত-ই-হিলাল কমিটির চেয়ারম্যান মাওলানা আবদুল খাবির আজাদ রমজানের চাঁদ দেখতে পাওয়ার ঘোষণা দেন। এর আগে বিকেল ৫টায় বৈঠকে বসে পাকিস্তানে চাঁদ দেখার দায়িত্বে থাকা এই কমিটি।

এদিন মেঘলা আবহাওয়ার কারণে পেশোয়ারে চাঁদ দেখা যায়নি। তবে দেশটির অন্য অঞ্চলগুলোতে দেখা গেছে বলে নিশ্চিত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে মাওলানা আজাদ জানান, তারা বাহাওয়ালপুর, রহিম ইয়ার খান, সোয়াবি, কিলা সাইফুল্লাহ ও মারদানের মতো এলাকাগুলোতে চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে নিশ্চিত হয়েছেন।

প্রতি বছর সাধারণত দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোর সঙ্গে একইদিন রমজানের শুরু ও শেষ হয় পাকিস্তানে। তবে এ বছর বাংলাদেশ-ভারতে বুধবার চাঁদ দেখা যায়নি। ফলে শুক্রবার থেকে এসব দেশে রমজান মাস শুরু হবে বলে আশা করা হচ্ছে।

তবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে রমজান মাস। গত মঙ্গলবার সৌদি কর্তৃপক্ষ জানায়, সেদিন রমজানের চাঁদ দেখা না যাওয়ায় দেশটিতে বুধবার হবে শাবান মাসের শেষদিন এবং রমজান মাস শুরু হবে বৃহস্পতিবার থেকে।

সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটিও জানিয়েছে, মঙ্গলবার চাঁদ দেখা না যাওয়ায় দেশটিতে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে রমজান মাস।

ইসলামী ক্যালেন্ডারে মাস হয় সাধারণত ২৯ অথবা ৩০ দিনে। মাসের শুরু ও শেষ নির্ভর করে চাঁদ দেখার ওপর। এ জন্য অন্য মাসগুলোর মতো প্রতি বছর রমজানের শুরুর দিনও পূর্বনির্ধারিত হয় না।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে