প্রকাশিত : ২৬ মার্চ, ২০২৩ ১২:১৭

‘চীন ও যুক্তরাষ্ট্রের সংঘাত সহ্য করার ক্ষমতা বিশ্বের নেই’

অনলাইন ডেস্ক
‘চীন ও যুক্তরাষ্ট্রের সংঘাত সহ্য করার ক্ষমতা বিশ্বের নেই’

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেইন লুন বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সংঘাত সহ্য করার ক্ষমতা বিশ্বের নেই। এ মাসের শুরুর দিকে চীনা গণমাধ্যম সিসিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছিলেন তিনি। শনিবার (২৫ মার্চ) সাক্ষাৎকারটির প্রতিলিপি প্রকাশ করে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর কার্যালয়।

সাক্ষাৎকারে লি সেইন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্কের অবনতি নিয়ে সতর্কবাণী উচ্চারণ করেন। বিশেষ করে, বিশ্বে চীনের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব বৃদ্ধির কারণে দুই পরাশক্তির মধ্যে বিবাদমান নানা বিষয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বলেন, চীন অনেক বেশি সমৃদ্ধশালী ও বিশ্ব অর্থনীতিতে তার অবদান অনেক বেশি। বর্তমানে আরেকটি লক্ষ্যণীয় বিষয় হলো, গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিষয়গুলোতে চীনের কণ্ঠস্বর অন্য যেকোনো সময়ের তুলনায় উচ্চ ও দৃঢ়।

সাক্ষাৎকারে লি সেইন আরও বলেন, আমি মনে করি, দুই দেশের মধ্যে যেসব সমস্যা চলছে ধাপে ধাপে সেগুলোর সমাধান করে সম্পর্ক স্থিতিশীল করা উচিত। তবে এ কাজে সময় লাগবে। এটা মোটেই সহজ নয়, কারণ উভয়পক্ষের উপরে ব্যাপক রাজনৈতিক চাপ রয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, চাইলেই এ ধরনের দ্বান্দ্বিক সম্পর্ক থেকে বের হয়ে আসা যাবে না। কারণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে অদূর ভবিষ্যতে ফোনালাপ ‍কিংবা সরাসরি দেখা করার ঘটনা খুব সহজে ঘটবে না।

গত কয়েক মাস ধরে বিভিন্ন কারণে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। উভয় দেশ প্রায়ই পরস্পরবিরোধী ও আক্রমণাত্মক মন্তব্য ছোড়াছুড়ি করেছে। তাছাড়া, জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের আকাশ থেকে ‘গুপ্তচর’ বেলুন ভূপাতিত ও ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহযোগিতা করার বিষয় নিয়ে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক আরও উত্তেজনাপূর্ণ হয়েছে।

সূত্র: ব্লুমবার্গ

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে