প্রকাশিত : ১ মে, ২০২৩ ১৫:৫০

রুশ ১৫ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক
রুশ ১৫ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে রাশিয়ার ১৫ থেকে ১৮টি ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। গত কয়েকদিন ধরে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে রাশিয়া। খবর আল-জাজিরার।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ ভ্যালেরি জালুঝনি টেলিগ্রাম চ্যানেলে বলেন, সোমবার (০১ মে) যুদ্ধবিমান থেকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

কিয়েভের কর্মকর্তারা জানিয়েছে, রুশ এই হামলায় কোনো বেসামরিক নাগরিক হতাহত বা ভবন ক্ষতিগ্রস্ত হয়নি।

বলা হয়েছে, রাজধানী কিয়েভকে লক্ষ্য করে যেসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে তার সবই ধ্বংস করা হয়েছে। গত তিনদিনের মধ্যে এটি ছিল কিয়েভে দ্বিতীয় হামলা।

অন্যদিকে পোল্যান্ডের ওয়ারশতে অবস্থিত রুশ দূতাবাসের একটি স্কুল অবৈধভাবে দখল করা হয়েছে জানিয়ে পাল্টা জবাব হিসেবে কঠোর প্রতিক্রিয়া দেখানোর হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। তাছাড়া, এ ঘটনাকে কূটনৈতিক সম্পর্কবিষয়ক ভিয়েনা কনভেনশনের সুস্পষ্ট লংঘন হিসেবেও অভিহিত করেছে ক্রেমলিন।

এর আগে পোল্যান্ডের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম টিভিপি ইনফো শনিবার (২৯ এপ্রিল) সকালে ওয়ারশর কিলিস্কা স্ট্রিটে অবস্থিত রুশ দূতাবাসের ওই স্কুলের বাইরে পুলিশের উপস্থিতির খবর জানিয়েছিল।

এ বিষয়ে জানতে চাইলে পোলিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, রুশ দূতাবাসের স্কুলটি যে ভবনে অবস্থিত, সেটি পোল্যান্ডের আওতাভুক্ত।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে