প্রকাশিত : ২ মে, ২০২৩ ১৬:০৭

যুক্তরাষ্ট্রে ধুলোঝড়ের মধ্যে ভয়াবহ দুর্ঘটনা, নিহত অন্তত ৬

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে ধুলোঝড়ের মধ্যে ভয়াবহ দুর্ঘটনা, নিহত অন্তত ৬

যুক্তরাষ্ট্রে ধুলোঝড়ের মধ্যে ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে অন্তত ৬ জন নিহত হয়েছেন। ধুলোঝড়ের কারণে হাইওয়েতে কিছু দেখা না যাওয়ায় একের পর এক গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। আর এতেই প্রাণহানির ওই ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের ইলিনয়ে এই ঘটনা ঘটেছে। মূলত হাইওয়ে ৫৫ অত্যন্ত ব্যস্ত মহাসড়ক। প্রতিদিনের মতো সোমবারও সেখান দিয়ে গাড়ি চলাচল করছিল।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, আচমকা সেখানে ধুলোর ঝড় শুরু হয়। তার তীব্রতা এতটাই বেশি ছিল যে মুহূর্তের মধ্যে চারদিক ধুলোয় ভরে যায়। দৃশ্যমানতা শূন্যে গিয়ে পৌঁছায়। ফলে রাস্তায় যে গাড়িগুলো চলছিল, সেগুলো দিকভ্রান্ত হয়ে দুর্ঘটনার কবলে পড়ে। পরে ঘটনাস্থল থেকে ছয়টি মরদেহ উদ্ধার হয়। সকলেই গাড়ি চালাচ্ছিলেন বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

দুর্ঘটনাস্থল থেকে ৩০ জনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের চিকিৎসা চলছে। স্থানীয় প্রশাসনের বক্তব্য, ৪০ থেকে ৬০টি গাড়ি দুর্ঘটনায় কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি ট্রাকও আছে।

স্থানীয় প্রশাসন টুইট করে বলেছে, এ এক মর্মান্তিক দুর্ঘটনা। শীতের তুষার ঝড়ের মতোই ভয়াবহ ছিল এই ধুলো ঝড়।

বস্তুত, এই সময় কৃষকেরা মাঠে নতুন বীজ বপন করেন। মাটি নরম করা হয়। ঝড়ে সেই মাটি উড়ে গিয়ে ৫৫ নম্বর হাইওয়ে ঢেকে দেয়। আর তার ফলেই মুহূর্তের মধ্যে দৃশ্যমানতা শূন্য হয়ে যায় বলে মনে করা হচ্ছে।

বিষয়টির তদন্ত চলছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।

সূত্র: ওয়াল ট্রিট জার্নাল

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে