প্রকাশিত : ৩ মে, ২০২৩ ১১:২৩

কোভিড নিয়ে সতর্ক করে সাজা পাওয়া ফ্যাং বিন বাড়ি ফিরেছেন

অনলাইন ডেস্ক
কোভিড নিয়ে সতর্ক করে সাজা পাওয়া ফ্যাং বিন বাড়ি ফিরেছেন

করোনাভাইরাস নিয়ে সতর্ক করায় সাজা পেয়েছিলেন চীনা নাগরিক ফ্যাং বিন। তিন বছর সাজা শেষ হওয়ার পর অবশেষে মুক্তি পেলেন তিনি। চীনের উহান শহরে কোভিড প্রাদুর্ভাবের বিভিন্ন বিষয় ভিডিও করে সামাজিক মাধ্যমে পোস্ট করেছিলেন তিনি। সে কারণেই তাকে সাজা দেওয়া হয়েছিল। খবর বিবিসির।

২০১৯ সালের ডিসেম্বরে উহানে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সে সময় চীনের প্রশাসন বিষয়টিকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে। কিন্তু ফ্যাং বিন সে সময় এসব বিষয় নিয়ে সতর্ক করেছিলেন। উহানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার নানা প্রমাণ ভিডিও করে সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন ফ্যাং বিন।

এরপরেই ২০২০ সালের ফেব্রুয়ারিতে হঠাৎ করেই নিখোঁজ হন তিনি। পরে জানা যায়, ফ্যাং বিনকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এদিকে তিন বছর পর গত রোববার তিনি কারাগার থেকে মুক্তি পেয়েছেন বলে জানা গেছে।

ফ্যাংয়ের শরীর ভালো আছে এবং তিনি সুস্থ আছেন বলেও জানা যায়। বর্তমানে তিনি নিজের বাড়িতেই আছেন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে উহান থেকে চেন কুইশি ও লি জেহুয়া নামে আরো দুইজন নিখোঁজ হয়েছিলেন। বেশ কয়েক মাস পর তাদের খোঁজ পাওয়া যায়।

ফ্যাংয়ের করা একটি ভিডিওত দেখা যায়, তিনি উহানে একটি কোভিড হাসপাতালের বাইরে বেশ কিছু মৃতদেহ পড়ে থাকতে দেখেন। সে সময়ই পুলিশ তাকে আটক করে এবং পরে ছেড়েও দেয়। এরপরে আরও কিছু ভিডিও তিনি পোস্ট করেন। তারপরেই তিনি নিখোঁজ হন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে প্রাদুর্ভাবের পর সারাবিশ্বে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এদিকে বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৩৩৬ জনের মৃত্যু হয়েছে। এসময়ে সংক্রমিত হয়েছেন ৪৯ হাজার ৯৫৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৮ লাখ ৬৭ হাজার ৩০১ জন এবং শনাক্ত বেড়ে ৬৮ কোটি ৭২ লাখ ৭৭ হাজার ৭৬২ জনে দাঁড়িয়েছে।

এছাড়া ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ৭০ হাজার ৩৬৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬৫ কোটি ৯৭ লাখ ৯২ হাজার ৪১ জন। ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে জাপানে আর দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে ফ্রান্স। দৈনিক প্রাণহানির তালিকায় ফ্রান্সের পরেই রয়েছে জার্মানি ও রাশিয়া।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে