প্রকাশিত : ১০ মে, ২০২৩ ১১:০৬

পাকিস্তানজুড়ে বন্ধ ফেসবুক, টুইটার ও ইউটিউব

অনলাইন ডেস্ক
পাকিস্তানজুড়ে বন্ধ ফেসবুক, টুইটার ও ইউটিউব

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তারে উত্তপ্ত পাকিস্তান। পরিস্থিতি সামাল দিতে এরইমধ্যে রাজধানীতে ১৪৪ ধারা জারি হয়েছে। এছাড়া লাহোর, করাচি, বেলুচিস্তানসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে হাই অ্যালার্ট জারি করেছে দেশটির প্রশাসন। এবার গোটা দেশে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করল পাক সরকার।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে গোটা দেশে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে। এর ফলে পাকিস্তানে আপাতত ফেসবুক, টুইটার ইউটিউব পরিষেবা বন্ধ হয়ে গেছে।

এদিকে, ইন্টারনেট সেবা বন্ধে তীব্র নিন্দা জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা টেলিকম কর্তৃপক্ষকে মোবাইল পরিষেবা স্বাভাবিক রাখার অনুরোধ করেছে।

মঙ্গলবার (৯ মে) সন্ধ্যায় সন্ধ্যায় টেলিকম সংস্থার পক্ষ থেকে ইন্টারনেট সরবরাহের রিপোর্ট উল্লেখ করে আরও জানানো হয়, কিছু অঞ্চলে সম্পূর্ণভাবে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। এর ফলে রিয়েল-টাইম নেটওয়ার্ক ডেটায় দেখা যাচ্ছে, পাকিস্তানে সমস্ত মোবাইল এবং ফিক্সড-লাইন ইন্টারনেট সরবরাহে ব্যাঘাত ঘটেছে। তার ফলেই দেশে ফেসবুক, টুইটার ইউটিউব আপাতত বন্ধ।

মঙ্গলবার (৯ মে) আল-কাদির ট্রাস্ট মামলার শুনানিতে অংশ নেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। কিন্তু জামিনের আগেই তাকে ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে হেফাজতে নেয় পাক রেঞ্জার্স।

পিটিআইয়ের সহসভাপতি ফাওয়াদ চৌধুরী টুইটারে বলেন, ইসলামাবাদ হাইকোর্ট রেঞ্জার্সের দখলে। সেখানে আইনজীবীরা নির্যাতনের শিকার হচ্ছেন। ইমরান খানের গাড়ি ঘেরাও করা হয়েছে।

পিটিআই নেতা আজহার মাশওয়ানি অভিযোগ করেন, ইমরানকে রেঞ্জার্সরা আদালতের ভেতর থেকে ‘অপহরণ’ করেছে। এর প্রতিবাদে দলটি তাৎক্ষণিকভাবে দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইমরান খানের গ্রেপ্তারের বিষয়ে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী রানা সানাউল্লাহ টুইট করেন, রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করার দায়ে ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও তাকে একাধিক নোটিশ পাঠানো হলেও তিনি আদালতে হাজির হননি।

এর আগে সোমবার (৮ মে) এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেন, বর্তমানে যে ভয়াবহ অর্থনৈতিক-রাজনৈতিক সংকটে প্রতিদিন বিপর্যস্ত হচ্ছে পাকিস্তান, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী নেতা ইমরান খানকে গ্রেপ্তারের মাধ্যমেই তার সমাধান সম্ভব।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে