প্রকাশিত : ১২ মে, ২০২৩ ১১:২৮

ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক
ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য

ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র (ক্রুজ় মিসাইল) দিয়ে সাহায্য করার কথা জানালো যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস জানিয়েছেন, বিশেষ ধরনের এই স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র পাঠানো হবে ইউক্রেনে। ক্ষেপণাস্ত্রগুলো প্রায় ২৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে গিয়ে হামলা চালাতে পারে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যখন ব্রিটেন সফরে গিয়েছিলেন তখন তাকে এই ক্ষেপণাস্ত্র দিয়ে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেন, রাশিয়ার বোমা ও ইরানীয় ড্রোনের থেকে কিয়েভের নিরাপত্তা প্রয়োজন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের নয়টি এলাকায় পর পর হামলা চালিয়েছে রাশিয়া। এতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হলো সুমি, চেরনিহিভ, খারকিভ, খেরসন, জাপোরিঝিয়া, নিপ্রোপেট্রোভস্ক, মাইকোলাইভ, লুহানস্ক ও ডনেৎস্ক। এই হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৬ জন। গুরুতর আহত ১২ জন।

জানা গেছে, মাটিতে গোলা-বারুদ ও আকাশপথে বিমান হামলা একসঙ্গে দুটিই চালিয়েছে রুশ সেনাবাহিনী। আঘাতে খারকিভে কম পক্ষে ছ’টি বাড়ি ভেঙে গুঁড়িয়ে গেছে।

খেরসন এলাকার প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় অন্তত ৯০ বার গোলাগুলি আর বিস্ফোরণের শব্দ শোনা গেছে। জাপোরিঝিয়ার দাবি, সেই এলাকায় কম পক্ষে ৭০ বার হামলা চালানো হয়েছে। ধ্বংস হয়ে গিয়েছে ৩০টিরও বেশি বাড়ি। যদিও রাশিয়া এই হামলার নিয়ে কোনও মন্তব্য করেনি।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে