প্রকাশিত : ১৩ মে, ২০২৩ ১৭:১৫

বিচার বিভাগের ওপর চরম ক্ষুব্ধ পাকিস্তানের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
বিচার বিভাগের ওপর চরম ক্ষুব্ধ পাকিস্তানের প্রধানমন্ত্রী

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খানের প্রতি সাম্প্রতিক আচরণের কারণে বিচার বিভাগের ওপর চরম ক্ষেপেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এটিকে ‘বিচারের দ্বিচারিতা’ এবং তার প্রতিদ্বন্দ্বীকে দুর্নীতির মামলায় দেওয়া ‘অসাধারণ স্বস্তি’ বলে উল্লেখ করেছেন তিনি।

শাহবাজের অভিযোগ, ইমরান খানকে লোহার ঢালের মতো রক্ষা করছে বিচার বিভাগ। এ অবস্থায় ক্ষমতাসীন জোট সরকার পাকিস্তানে ‘আইনের শাসন’ নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।

শুক্রবার (১২ মে) ইসলামাবাদে মন্ত্রিসভার এক বৈঠকে পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, বিচার বিভাগ ইমরান খানের জন্য লোহার ঢাল হয়ে উঠেছে।

গত ৯ মে আল-কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাইকোর্টের ভেতর থেকে ইমরান খানকে গ্রেফতার করে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবলিটি ব্যুরো (এনএবি)। বিপুল সংখ্যক রেঞ্জার্স দিয়ে আদালত চত্বর থেকে তুলে নেওয়া হয় সাবেক প্রধানমন্ত্রীকে।

বৃহস্পতিবার এ ঘটনাকে বেআইনি রায় দিয়ে ইমরানকে তাৎক্ষণিকভাবে মুক্তির নির্দেশ দেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এরপর শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে আল-কাদির ট্রাস্ট মামলাসহ একাধিক মামলায় জামিন পেয়েছেন পিটিআই চেয়ারম্যান।

এসব বিষয়ে ইঙ্গিত করে শাহবাজ শরিফ প্রশ্ন তুলেছেন, বিচার বিভাগ অন্য রাজনীতিবিদদের সঙ্গে এমন আচরণ করে না কেন? তিনি বলেন, ভুয়া মামলায় রাজনীতিবিদদের জেলে পাঠানো হয়েছে। কোনো আদালত কি তা আমলে নিয়েছে?

পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, দেশের অন্য রাজনৈতিক নেতারা বিচারের ক্ষেত্রে কঠোরতার মুখোমুখি হয়েছিলেন। অথচ ইমরান খানকে ‘বিশেষ সুবিধা’ দেওয়া হয়েছে। এগুলো বিচারের দ্বিচারিতা।

তিনি বলেন, সাধারণ জনগণের হাজার হাজার মামলা আদালতে বিচারাধীন। অথচ কিছু রাজনৈতিক ব্যক্তিত্ব অগ্রাধিকার ভিত্তিতে জামিন পাচ্ছেন।

শাহবাজ আরও বলেন, ইমরান খান ঘৃণা ও অসহিষ্ণুতা প্রচার করে সমাজ কাঠামোর সম্ভাব্য সবধরনের ক্ষতি করেছেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে