প্রকাশিত : ১৬ মে, ২০২৩ ১১:২৬

রাস্তার গর্ত বন্ধ করায় লাখ টাকা জরিমানা!

অনলাইন ডেস্ক
রাস্তার গর্ত বন্ধ করায় লাখ টাকা জরিমানা!

বাড়ির কাছে রাস্তায় গর্ত হয়েছিল। স্বাভাবিকভাবেই, এর কারণে চলাচলে সমস্যা হচ্ছিল সবার। এ নিয়ে বারবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে নালিশ জানালেও সমাধান মেলেনি। তাই শেষমেশ নিজেই উদ্যোগী হয়ে রাস্তার গর্ত বন্ধ করে দেন স্থানীয় এক ব্যক্তি। কিন্তু তার জন্য যে কর্তৃপক্ষের চক্ষুশূল হবেন, তা হয়তো ঘুণাক্ষরেও ভাবেননি তিনি। যেখানে এমন প্রশংসনীয় কাজের জন্য পুরস্কার পাওয়া উচিত ছিল, সেখানে উল্টো লাখ টাকা জরিমানা করা হয়েছে তাকে। শুধু তা-ই নয়, রাস্তার গর্ত আগের অবস্থায় ফিরিয়ে আনারও নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি অদ্ভুত এই ঘটনাটি ঘটেছে ইতালিতে।

দ্য গার্ডিয়ানের খবরে জানা যায়, লম্বার্ডির ছোট শহর বারলাসিনার বাসিন্দা ক্লদিও ট্রেন্টা। তার বাড়ির কাছে একটি পদচারী রাস্তায় ৩০ সেন্টিমিটারের একটি গর্ত তৈরি হয়েছিল। এ বিষয়ে স্থানীয় কাউন্সিলে একাধিকবার অভিযোগ জানান ৭২ বছর বয়সী ওই ব্যক্তি।

কিন্তু তিন মাস পেরিয়ে গেলেও কর্তৃপক্ষ কোনো উদ্যোগ নেয়নি। তাই বিরক্ত হয়ে শেষ পর্যন্ত নিজের পকেটের টাকা খরচ করে বিটুমিন ঢেলে ওই গর্ত বন্ধ করেন ট্রেন্টা।

এরপরেই তাকে ৮৮২ ইউরো জরিমানা করা হয়, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ লাখ ৩ হাজার টাকা।

ফেসবুকের এক পোস্টে ট্রেন্টা জরিমানার সেই চিঠিটি শেয়ার করেছেন। এতে দেখা যায়, তার বিরুদ্ধে মহাসড়ক আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে পুলিশ। অনুমতি বা যোগ্যতা ছাড়াই উন্মুক্ত স্থানে সম্ভাব্য ‘বিপজ্জনক কাজ’ করার জন্য জরিমানা করা হয়েছে এ ইতালীয় নাগরিককে। পাশাপাশি, গর্তটি আগের অবস্থায় ফিরিয়ে আনতেও নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় সংবাদপত্র কোরিয়ারে ডেলা সেরার কাছে ক্লদিও ট্রেন্টা বলেন, তারা যদি মনে করে, আমি নির্বোধ, তাহলে ভুল করেছে। তারা আমাকে উসকে দিয়েছে। এখন আমি দায়িত্বে অবহেলার জন্য কাউন্সিলের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করছি।

এ বিষয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচুর সমর্থন পাচ্ছেন ট্রেন্টা। একব্যক্তি ফেসবুকে লিখেছেন, আজ আমি বারলাসিনা টাউন হলে একটি প্রতিবাদী ইমেইল পাঠিয়েছি। আমি ক্যালাব্রিয়া ও সিসিলির বাস্তবতা সম্পর্কে জানি, যেখানে রাস্তাগুলো ঝাঁঝরা হয়ে রয়েছে। মানুষ যদি নিজেরাই পদক্ষেপ না নেয়, তাহলে সবকিছু ভেঙে পড়বে।

আরেকজন লিখেছেন, বিটুমিনের জন্য আপনি যে অর্থ ব্যয় করেছেন, তা পরিশোধ করা উচিত ছিল কাউন্সিলের।

বিতর্কে যোগ দিয়েছেন ইতালীয় সংস্কৃতি মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিত্তোরিও সাগারবিও। তিনি বলেছেন, মহাসড়ক আইনের পাশাপাশি সাধারণ জ্ঞান রয়েছে। সেই সাধারণ জ্ঞানে প্ররোচিত হয়ে স্থানীয় পুলিশের উচিত ছিল এই ভদ্রলোককে ধন্যবাদ জানানো।

রাস্তার গর্ত বিতর্ক ইতালির গণমাধ্যমগুলোতেও বেশ আলোড়ন সৃষ্টি করেছে। ক্লদিও ট্রেন্টাকে বিভিন্ন টিভি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হচ্ছে।

মনজা টুডেকে তিনি বলেন, আমি এসব প্রচারে অভ্যস্ত নই। এই জরিমানা বাতিলের জন্য আমি শেষ পর্যন্ত লড়ে যাবো। কারণ আমার মতে, এটি অবিচার। যারা সমস্যা সম্পর্কে জানতো এবং ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছিল, তাদের পরিবর্তে আমাকে কেন জরিমানা করা হবে?

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে