প্রকাশিত : ১৮ মে, ২০২৩ ১৪:৩৫

শস্য চুক্তির মেয়াদ আরও দুই মাস বাড়াতে সম্মত রাশিয়া

অনলাইন ডেস্ক
শস্য চুক্তির মেয়াদ আরও দুই মাস বাড়াতে সম্মত রাশিয়া

ইউক্রেনের সঙ্গে শস্য চুক্তির মেয়াদ আরও দুই মাস বাড়ানোর বিষয়ে সম্মতি জানিয়েছে রাশিয়া। গত বছরের জুলাইতে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় দুদেশের মধ্যে এই চুক্তি হয়েছিল। প্রথমে ১২০ দিনের জন্য চুক্তি হলেও পরে কয়েক দফায় চুক্তির মেয়াদ বাড়ানো হয়। এর ফলে কৃষ্ণ সাগর দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে শস্য রপ্তানি প্রক্রিয়া চালু রাখা যাবে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার আকস্মিক হামলার পর বিভিন্ন দেশে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। এতে সারাবিশ্বেই সংকট তৈরি হয়। এদিকে বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, কৃষ্ণসাগর দিয়ে শস্য সরবরাহে চুক্তির মেয়াদ দুই মাসের জন্য বাড়ানো হয়েছে।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, আমি আপনাদের একটি ভালো খবর দিতে চাই। আমাদের দেশের প্রচেষ্টা, রাশিয়ান বন্ধুদের সহযোগিতায় এবং ইউক্রেনের বন্ধুদের অংশগ্রহণে ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের মেয়াদ আরও দুই মাস বাড়ানো হয়েছে।

রাশিয়া, ইউক্রেন, তুরস্ক এবং জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা গত সপ্তাহে ইস্তাম্বুলে বৈঠক করেন এবং কৃষ্ণ সাগর চুক্তি এবং এর ভবিষ্যত নিয়ে আলোচনা করেন। গত গ্রীষ্মে তুরস্ক এবং জাতিসংঘ যুদ্ধরত পক্ষের সঙ্গে এই চুক্তির বিষয়ে মধ্যস্থতা করেছ।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, এই চুক্তিটি যেসব দেশে শস্য রপ্তানি করা প্রয়োজন তাদের সহায়তা করার জন্য বাড়ানো হয়েছে। তবে তিনি এও বলেছেন যে, এই চুক্তিতে রাশিয়ার সামগ্রিক মূল্যায়ণে কোনো ‌‌‌‘পরিবর্তন হয়নি’।

অপরদিকে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ বলেন, আমরা এই উদ্যোগের ধারাবাহিকতাকে স্বাগত জানাই। এটি যেন কার্যকর হয় সে বিষয়টিকে জোর দেওয়া হচ্ছে বলে জানান তিনি। কুব্রাকভ আরও বলেন, আমরা আশা করি যে বিশ্বের খাদ্য নিরাপত্তার জন্য শস্য চুক্তিটি সম্পূর্ণরূপে কাজ করার জন্য আমাদের অংশীদাররা তাদের যথাসাধ্য চেষ্টা করবে এবং রাশিয়া শেষ পর্যন্ত বিভিন্ন দেশকে ব্ল্যাকমেইল করতে খাদ্য শস্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করবে না।

এদিকে রাশিয়ার যেকোনো তথ্য দেওয়ার জন্য রুশ নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সামাজিক যোগাযোগমাধ্যমের এক ভিডিওতে মার্কিনিরা এই আহ্বান জানানোর পরপরই গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে মস্কো। বলেছে, তারা পশ্চিমা গুপ্তচর কর্মকাণ্ড নজরদারিতে রেখেছে।

রুশ ভাষায় তৈরি সিআইএ’র ভিডিওটিতে বলা হয়েছে, রাশিয়ার সামরিক কর্মকর্তা, গোয়েন্দা বিশেষজ্ঞ, কূটনীতিক, বিজ্ঞানী এবং দেশটির অর্থনীতি ও নেতৃত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য থাকা যে কারও কথা শুনতে আগ্রহী মার্কিন গোয়েন্দা সংস্থাটি। ভিডিওটিতে লেখা রয়েছে, আমাদের সঙ্গে যোগাযোগ করুন। সম্ভবত আপনাদের আশপাশের লোক সত্যটা শুনতে চায় না। কিন্তু আমরা চাই। ভিডিওতে রুশ নাগরিকদের বিশাল ঝুঁকি নিতে উদ্বুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র।

অপরদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে শক্তিশালী হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার সকালে কিয়েভে কয়েক দফা হামলা চালানো হয়েছে। ইউক্রেন বলছে, তারা ১৮টি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে। এর মধ্যে ছয়টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। এ নিয়ে চলতি মাসে কিয়েভে আটবার হামলা চালানো হলো।

রাশিয়ার হামলায় কিয়েভের তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানাতে পারেনি স্থানীয় কর্তৃপক্ষ। তবে এসব হামলার কারণে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে তিনজন আহত হয়েছে বলে জানানো হয়। এ পর্যন্ত রাশিয়া যতবার হামলা চালিয়েছে তার মধ্যে মঙ্গলবারের হামলা কিছুটা ব্যতিক্রম। কারণ কম সময়ের ব্যবধানে কয়েক দফায় শক্তিশালী হামলা চালিয়েছে রুশ বাহিনী।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে