প্রকাশিত : ২০ মে, ২০২৩ ১০:৫৪

প্রশান্ত মহাসাগরে ফের ৭ মাত্রার ভূমিকম্প

অনলাইন ডেস্ক
প্রশান্ত মহাসাগরে ফের ৭ মাত্রার ভূমিকম্প

২৪ ঘণ্টা যেতে না যেতেই আবারও সাতের বেশি মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। তবে এবার কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, শনিবার (২০ মে) নিউ ক্যালেডোনিয়ার লয়ালটি দ্বীপের দক্ষিণপূর্বে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

এরপর অঞ্চলটিতে বেশ কয়েকটি আফটারশক রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৬ কিলোমিটার গভীরে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূমিকম্পটির কারণে অস্ট্রেলীয় মূল ভূখণ্ড, দ্বীপ ও অঞ্চলগুলোতে কোনো সুনামির আশঙ্কা নেই।

এর আগে, গত শুক্রবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আঘাত হানে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প, যার জেরে সুনামি সতর্কতা জারি করেছিল কর্তৃপক্ষ। ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৭ কিলোমিটার গভীরে।

প্রাথমিক প্যারামিটারের ওপর ভিত্তি করে প্যাসিফিক সুনামি সতর্কীকরণ কেন্দ্র (পিটিডব্লিউসি) বিশেষ বুলেটিনে বলেছিল, ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে এক হাজার কিলোমিটারের মধ্যে যেসব উপকূল রয়েছে, সেখানে বিপজ্জনক সুনামির আশঙ্কা রয়েছে।

পিটিডব্লিউসি হুঁশিয়ারি দিয়ে জানায়, ভানুয়াতুতে ১০ ফুটের উপরে জলোচ্ছ্বাস হতে পারে। তাছাড় ফিজি, নিউ ক্যালেডোনিয়া, কিরিবাতি ও নিউজিল্যান্ডেও জোয়ারের তুলনায় সামান্য পানি বাড়তে পারে। এসব উপকূলীয় এলাকার মানুষদের সতর্ক থাকার আহ্বান জানায় সংস্থাটি।

তবে পরে এই সুনামি সতর্কতা প্রত্যাহার করা হয়েছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে