প্রকাশিত : ২৩ মে, ২০২৩ ১৭:৪১

কলকাতার পেট্রল পাম্পে ২ হাজার রুপি দিয়ে তেল কেনার হিড়িক

অনলাইন ডেস্ক
কলকাতার পেট্রল পাম্পে ২ হাজার রুপি দিয়ে তেল কেনার হিড়িক

সম্প্রতি দুই হাজার রুপির নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। দুই হাজার রুপির নোট বাতিলের এই ঘোষণা দিয়েছিলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া জানিয়েছে, ৩০ সেপ্টেম্বরের পর দুই হাজার রুপির নোট সরিয়ে নেওয়া হবে।

মঙ্গলবার ২৩ মে থেকে দেশের যে কোন ব্যাংকে গিয়ে দুই হাজার রুপির নোট জমা দেওয়া যাবে। এর বদলে অন্য রুপি নেওয়া যাবে। এর জন্য কোন ফর্ম পূরণ করতে হবে না বা কোন পরিচয়পত্রের প্রয়োজন হবে না। কিন্তু এই নোট বদলানোর বিষয়টি অনেকের কাছেই এখন বেশ ঝামেলার।

এদিকে দুই হাজার রুপির নোট বদল শুরুর আগেই কলকাতায় অনেকেই পেট্রল পাম্পে গিয়ে নোট বদলানোর চেষ্টা চালাচ্ছেন।কেউ আবার দুই হাজার রুপির নোট পেট্রল পাম্পে নিয়ে গিয়ে দুই বা তিনশ রুপির তেল কিনে বাদবাকি রুপি পকেটে পুরে নিচ্ছেন। এ এক অভিনব কায়দায় নোট বদল হচ্ছে।

কলকাতার পেট্রল পাম্পে কর্মীদের অভিযোগ অনেকেই দুই হাজার রুপির নোট নিয়ে দুশো রুপির তেল নিচ্ছে। এর ফলে কলকাতার পেট্রল পাম্পে তেলের বিক্রি অনেকটাই বেড়ে গেছে। কিন্তু খুচরা অর্থের সমস্যা দেখা দিয়েছে।

কলকাতার এক পেট্রল পাম্পের কর্মী ফাল্গুনী হালদার বলেন, দুই হাজার রুপি বাতিলের ঘোষণা হওয়ার পর প্রায় সবাই দুই হাজার রুপির নোট নিয়ে আসছে। খুচরার একটু সমস্যা হচ্ছে ঠিকই কিন্তু তেল বিক্রি হচ্ছে বেশ ভালো।

তিনি আরও বলেন,ব্যবসা হচ্ছে ভালো কিন্তু দুই হাজার রুপির নোট নিয়ে দুশো রুপির তেল নিচ্ছে। আগে একদমই দুই হাজার রুপির নোট দেখা যেত না কিন্তু এখন এই নোটই বেশি দেখা যাচ্ছে। প্রথমে ৮ থেকে ১০ জন দুই হাজার রুপির নোট নিয়ে তেল নিতে আসতো। তবে প্রত্যেক দিন এখন ৬০ থেকে ৭০ জন দুই হাজার রুপির নোট নিয়ে তেল নিতে আসছে।

অপর আর এক পেট্রোল পাম্পের কর্মী বলেন, আগেতো দুই হাজার রুপির নোট দেখা যেত না। এখনতো একশো, দুশো রুপির তেল নিলে সেও দুই হাজার রুপির নোট দিচ্ছে। খুচরার সমস্যা হচ্ছে ঠিক কিন্তু আগে ৫ থেকে ১০ জন আসতো এখন ১০০ থেকে ১৫০ জন আসে ২ হাজার রুপির নোট নিয়ে। বিক্রি বেড়েছে অনেক।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দুই হাজার রুপির নোট চালু থাকবে। অর্থাৎ ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বর সময় নির্ধারণ করা হয়েছে। ক্লিন নোট পলেসির অধীনে দুই হাজার রুপির নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে