প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩ ১৫:৩৩

আরও ১৬ ইসরায়েলিকে জিম্মিকে মুক্তি দিল হামাস

অনলাইন ডেস্ক
আরও ১৬ ইসরায়েলিকে জিম্মিকে মুক্তি দিল হামাস

হামাস ও ইসরায়েলের মধ্যে দুইদিনের যুদ্ধবিরতি বাড়ানোর শেষ দিন ১০ জন ইসরায়েলি সহ ১৬ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। সেই সঙ্গে চুক্তির বাইরে দুই ইসরায়েলি-রাশিয়ান ও চারজন থাই নাগরিককে ছেড়ে দেয়া হয়েছে। এর বিনিময়ে ইসরায়েল ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে।

বুধবার (২৯ নভেম্বর) কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারির বরাত এ খবর জানিয়েছে সিএনএন।

তিনি বলেন, মুক্তি পাওয়া ১০ ইসরায়েলির মধ্যে একজন ডাচ দ্বৈত নাগরিক, তিনজন জার্মান দ্বৈত নাগরিক ও একজন আমেরিকান দ্বৈত নাগরিক। এছাড়াও দুই রাশিয়ান নাগরিক ও চারজন থাই নাগরিককে চুক্তির কাঠামোর বাইরে ছেড়ে দেওয়া হয়েছে। ইসরায়েল ৩০ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেবে। এর মধ্যে ১৬ জন নাবালক ও ১৪ জন নারীকে মুক্তি দেয়া হচ্ছে।

রেড ক্রস এক্সে (সাবেক টুইটার) জানায়, বুধবার ১৬ ইসরায়েলি বন্দিকে মুক্তি দিতে সহায়তা করা হয়েছে। আমাদের টিম তাদের স্থানান্তর করে ইসরায়েলি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, মুক্তি পাওয়া ১০ ইসরায়েলি ও চার থাই নাগরিক ইসরায়েলে পৌঁছেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য অধিদপ্ত জানিয়েছেন, গাজায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ৬ হাজার ১৫০ জন শিশু এবং ৪ হাজার নারী রয়েছেন। গাজায় এখনো ৪ হাজার ৭০০ জনের বেশি নারী ও শিশুসহ প্রায় ৭ হাজার মানুষ নিখোঁজ রয়েছেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে