প্রকাশিত : ৬ জুলাই, ২০২৪ ০০:২৯
১৪ বছরের কনজারভেটিভ শাসনের পর লেবার পার্টির শাসনভার গ্রহণ

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে কিয়ার স্টারমারের বিজয়

ব্রিটেনকে ‘পুনরুদ্ধার’ করার প্রতিশ্রুতি
নিজস্ব প্রতিবেদক
যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে কিয়ার স্টারমারের বিজয়
ব্রিটেনের লেবার পার্টির নেতা কেয়ার স্টারমার জয়ের পর তার সমর্থকদের মাঝে ভাষণ দিচ্ছেন। ৫ জুলাই, ২০২৪

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টির বিজয়। জনগনের হতাশার ১৪ বছরের কনজারভেটিভ শাসনের পর নতুন আলো দেখাচ্ছে লেবার পার্টির কিয়ার স্টারমার। ৬৫০ আসনের মধ্যে ৬৪৯ আসনের ঘোষণায় লেবার পার্টি ৪১২ আসন ও কনজারভেটিভের ১২১ আসন অর্জন করেছে। ৪১২ আসন নিয়ে যুক্তরাজ্যের ক্ষমতায় আসলো লেবার পার্টি। 

 তৃতীয় কিং চার্লস  আনুষ্ঠানিকভাবে একটি নতুন সরকার গঠন করতে বলার পর পার্টির নেতা কিয়ার স্টারমার শুক্রবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। দায়িত্বভার গ্রহণের পর রাজনীতিবিদ কিয়ার স্টারমার ব্রিটিশ জনগণকে প্রতিশ্রুতি দেন – তিনি দেশেকে ”স্থির পানির” মত করবেন। অস্থিতিশীল পরিস্থিতি আর থাকবে না।

ব্রিটিশ ইতিহাসে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতার সাথে বিজয়ের মধ্য দিয়ে আসা লেবার পার্টি একটি সুদুরপ্রসারী সংস্কার ব্যবস্থা চুল করবেন বলে আশা করা হচ্ছে।  প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে ডাউনিং স্ট্রিটে দেওয়া জাতির উদ্দেশ্যে ভাষণে, তিনি বলেন- পরিবর্তন শুরু হোক এখন থেকেই। তিনি আরো বলেন "একটি দেশ পরিবর্তন করা একটি সুইচ উল্টানোর মতো নয়, গোটা বিশ্বের অস্থিরতা আগের তুলনায় এখন অনেক বেশী।

এদিকে, কনজারভেটিভ পার্টি তার ইতিহাসে সবচেয়ে খারাপ ফলাফল রেকর্ড করেছে।

দলটি ২০১৯ সাল থেকে ৬৫০ আসনের সংসদে ২৫০ টিরও বেশি আসন হারিয়েছে৷ ক্ষনিকের প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাসসহ বেশ কয়েকজন মন্ত্রিপরিষদের মন্ত্রীরারও নির্বাচনে পরাজিত হয়েছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার বিদায়ী ভাষণে ভোটারদের কাছে ক্ষমা চেয়েছেন। তিনি বলেন ‘আমি আমার কাজে সবটা দিয়েছি। কিন্তু আমার কাছে মনে হয়েছে যুক্তরাজ্যের সরকার পরিবর্তন প্রয়োজন। এখানে আপনাদের রায় সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ।” এছাড়া তিনি কনজারভেটিভ পার্টি হতে পদত্যাগ করার ঘোষণা দেন। সূত্র : সিএনএন

উপরে