প্রকাশিত : ৩ মে, ২০২০ ০৫:৩৮

বাংলাদেশি স্ন্যাপচ্যাট মিলিওনিয়ার--ইমরান খান

অনলাইন ডেস্ক 
বাংলাদেশি স্ন্যাপচ্যাট মিলিওনিয়ার--ইমরান খান
Snapchat Executive Imran Khan
পৃথিবীর প্রায় সব বড় বড় টেকনোলজি প্রতিষ্ঠানের কেন্দ্রীয় কার্যালয় যুক্তরাষ্ট্রের বিখ্যাত সিলিকন ভ্যালিতে অবস্থিত। সেখানে কাজের সুযোগ পায় সারা পৃথিবী থেকে বাছাই করা অসম্ভব মেধাবী কিছু মানুষ। সেই সিলিকন ভ্যালি কাঁপিয়ে বেড়াচ্ছেন বাংলাদেশের এক গুণী সন্তান ইমরান খান।
 
২৯ বছর বয়সে তিনি বৃহত্তম ইনভেস্টমেন্ট ব্যাংক জেপি মরগানএর কনিষ্ঠতম ব্যবস্থাপনা পরিচালক  হয়েছিলন। ২০১৫-১৮ ম্যাসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট এর  সিএসও পদে থেকে, স্ন্যাপচ্যাট কে তিনি পরিণত করেছেন ৩০ বিলিয়ন ডলার এর কোম্পানীতে। গত দুই বছরে ইমরান খানের আয় ছিল প্রায় ২০০ মিলিয়ন ইউ এস ডলার।
বিলিয়ন ডলার কোম্পানি স্ন্যাপচ্যাটের Chief Strategy Officer আমাদের ইমরান খান। ছোট্ট একটি স্টার্টআপ থেকে মাত্র পাঁচ বছরের মাথায় ২৫ বিলিয়ন ডলারের দৈত্যাকার এক কোম্পানিতে পরিণত হয়েছে স্ন্যাপচ্যাট, মাত্র দুই বছর সেখানে কাজ করে ১৪৫ মিলিয়ন ডলারের মালিক ইমরান।
 
১৯৯৪ সালে ঢাকার গভর্মেন্ট ল্যাবরেটরি হাই স্কুল থেকে মাধ্যমিক ১৯৯৬ ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করার পরে উচ্চ শিক্ষার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের কলোরাডোতে পাড়ি জমান ইমরান খান। পরে ইউনিভার্সিটি অফ ডেনভার থেকে তিনি স্নাতক শেষ করেন।
 
টেলিকম অ্যানালিস্ট হিসেবে প্রথমে কাজ শুরু করেন ইমরান। এরপর জেপি মরগান চেজ এন্ড কো কোম্পানিতে কয়েক বছর কাজ করেন তিনি। একদম সাধারণ পর্যায় থেকে অসাধারণ কাজের নমুনা দেখিয়ে হেড অফ রিসার্চে উন্নীত হন। তিনি জেপি মর্গানের ইতিহাসে সবচেয়ে কমবয়সী ম্যানেজিং ডিরেক্টরও বটে মাত্র ২৯ বছর বয়সে তিনি এ পদে আসীন হন।  কিন্তু রিসার্চ এনালিস্ট থেকে এবার ইমরান পেশা বদলে হলেন ইনভেস্টমেন্ট ব্যাংকার। সাধারণত এমন ঝুঁকি নিয়ে সফল হওয়ার হার খুব কম, কিন্তু ইমরানের চমৎকার ম্যানেজমেন্ট স্কিল, উপস্থিত বুদ্ধিমত্তা, হার না মানা মনোভাব তাকে এগিয়ে দিল অন্যদের চেয়ে।
শুধু তাই নয়, ইমরানকে আলাদা করেছে যে দক্ষতা, মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার অসামান্য গুণ, সেটি তাকে এনে দিল বিলিয়ন ডলারের চীনা কোম্পানি আলিবাবাতে কাজ করার সুযোগ। আলিবাবার ২০০ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ এসেছে তারই তত্ত্বাবধানে।
 
রাতারাতি তারকা বনে যাওয়া এই উদ্যমী গুণী মানুষটির উপর সিলিকন ভ্যালীর সবারই নজর পড়লো, কিন্তু ইমরান যোগ দিলেন নবীন কোম্পানী স্ন্যাপচ্যাটে। সেখানে তার বিচক্ষণতা ও কাজের উদ্যম এতটাই অগ্রসর করেছে কোম্পানীকে যে, শুধুমাত্র বোনাস হিসেবেই বছরে ৫ মিলিয়ন ডলার পান ইমরান খান। স্ন্যাপচ্যাটের ৭ মিলিয়ন শেয়ারের মালিক তিনি, বাজারমূল্য যার ১৪৫ মিলিয়ন ডলার, প্রতিদিন এই মূল্য বেড়েই চলেছে!
 
বর্তমানে ইমরান খান আমেরিকার লস এঞ্জেলেসে বসবাস করছেন। ব্যক্তি জীবনে ইমরান খান বিবাহিত এবং দুই সন্তানের জনক। উনার স্ত্রী বিশ্বখ্যাত কোম্পানী এমাজন-এ চাকরি করছেন।
 
উপরে