প্রকাশিত : ৩১ মার্চ, ২০১৯ ২০:২২
এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ড

'গাফলতি চিহ্নিত করে অভিযোগপত্র দেবে পুলিশ'

অনলাইন ডেস্ক
'গাফলতি চিহ্নিত করে অভিযোগপত্র দেবে পুলিশ'

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার আব্দুল বাতেন বলেছেন, বনানীর এফ আর টাওয়ারের ভয়াবহ অগ্নিকাণ্ডের তদন্তে প্রত্যেকটি বিভাগের গাফলতি চিহ্নিত করে আদালতে অভিযোগপত্র প্রদান করবে পুলিশ। আজ রবিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এর আগে ওই অগ্নিকাণ্ডের ঘটনায় গতকাল শনিবার বনানী থানায় অবহেলা, অনিয়মের মাধ্যমে ভবন নির্মাণ করে অগ্নিকাণ্ড ঘটানোসহ বিভিন্ন অভিযোগে একটি মামলা দায়ের করা হয়। এতে এফআর টাওয়ারের জমি ও স্থাপনার একাংশের মালিক, প্রকৌশলী এস এম এইচ আই ফারুক এবং বর্ধিত অংশের মালিক তাসভির উল ইসলামসহ তিনজনকে আসামি করা হয়। এর পরিপ্রেক্ষিতে গতকাল রাতেই ফারুক ও বারিধারার বাসা থেকে তাসভিরুল ইসলামকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল।

আব্দুল বাতেন বলেন, ভবনটির নির্মাণ কাজ শুরু হওয়া থেকে ব্যবহার পর্যন্ত যার যা দায়িত্ব ছিল তারা সেগুলো সঠিকভাবে পালন করেছে কি-না আমরা তা নিরূপণ করব। তারা যদি সঠিকভাবে তাদের দায়িত্বগুলো পালন করতো তাহলে এই দুর্ঘটনা হতো না। আমরা সেটাই তদন্তে তুলে ধরব।

তিনি আরো বলেন, অভিযোগ পাওয়ার পর থেকে অভিযান চালিয়ে আমরা দুইজনকে গ্রেপ্তার করেছি। এর মধ্যে ফারুক ভবনের ৪৫ শতাংশ জমির, তাসভির উল ইসলাম ১৮ থেকে ২৩ তলার মালিক। আমরা তদন্ত প্রতিবেদনে জমির মালিকের ভূমিকা, ডেভেলপার কম্পানির ভূমিকা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা কেমন ছিল- সেগুলো তুলে ধরব। এ ছাড়াও রাজউকের পরিদর্শন, ভবন তৈরির শর্তাবলী পূরণ করা হয়েছিল কি-না, ফায়ার সার্ভিসের সার্টিফিকেট দেয়ার ক্ষেত্রে ভূমিকা কেমন ছিল- সেগুলোও দেখা হবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৮ মার্চ) বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের পাশের ১৭ নম্বর সড়কে এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই ২৫ জন ও হাসপাতালে একজন নিহত হন। আহত হন আরও ৭৩ জন।

 
 
 
উপরে