প্রকাশিত : ১ এপ্রিল, ২০১৯ ১৯:৩৬
এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ড

সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়া হবে : আইইবি

অনলাইন ডেস্ক
সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়া হবে : আইইবি

বনানীর এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের যথাযথ কারণ অনুসন্ধানে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শন করেছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)। পরিদর্শন শেষে আইইবি'র তদন্ত টিমের সদস্যরা সাংবাদিকদের জানান, আগামী সাত দিনের মধ্যে এ ব্যাপারে তদন্ত প্রতিবেদন দেওয়া হবে।

আজ সোমবার সকাল সাড়ে ১০টায় ভবনটিতে প্রবেশ করে আইইবি'র আট সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির ৬ সদস্য। ভবনটি পরিদর্শন করে দুপুর সাড়ে ১২টার দিকে ভিতর থেকে বের হয়ে আসেন তারা। 

এ সময় আইইবি'র তদন্ত কমিটির সদস্য সচিব প্রকৌশলী কাজী খায়রুল বাশার বলেন, ‘এই ভবনের অবস্থানটা দেখেছি, তিন ঘণ্টা অবজার্ভ করেছি। আগুনের কারণ, ক্ষয়ক্ষতি ও নকশা অনুযায়ী নির্মাণ কাজ হয়েছিল কিনা তাই দেখেছি। তদন্ত কমিটি আবার বসবে। আমাদের অবজারভেশন সেখানে তুলে ধরব। এই মুহূর্তে কিছু প্রকাশ করব না। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট প্রকৌশলী আব্দুস সবুর ও সাধারণ সম্পাদক খন্দকার মঞ্জুর মোর্শেদ এ ব্যাপারে ব্রিফ করে তদন্ত প্রতিবেদন প্রকাশ করবেন।’

পরিদর্শনে কোনও ব্যত্যয় দেখেছেন কিনা এবং আগুনের কারণ জানতে পারলেন কিনা? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে প্রকৌশলী কাজী খায়রুল বাশার বলেন, ‘এসি বিস্ফোরণ, বৈদ্যুতিক শর্ট সার্কিট কিংবা অবহেলাজনিত কারণে আগুনের সূত্রপাত ঘটতে পারে। আমরা ফুটেজ নিয়েছি, ভবনের বিভিন্ন ফ্লোরের প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে কথা বলেছি, আগুনে ৮, ৯, ১০ ও ১১ তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা স্যাম্পলও সংগ্রহ করেছি, আপাতত তদন্ত কমিটির অবজারভেশন জানাচ্ছি না।’

তিনি জানান, আজ ছিল আমাদের প্রথম পরিদর্শন। প্রয়োজনে আবার পরিদর্শনে আসবো। আগামী সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন অগ্নিকাণ্ডের যথাযথ কারণ অনুসন্ধান ও সুপারিশমালা প্রণয়ন কমিটির সদস্য প্রকৌশলী হামিদুল হক, প্রকৌশলী ড. মো. আব্দুর রশিদ সরকার, প্রকৌশলী হাবিবুর রহমান, প্রকৌশলী ইয়াসির আরাফাত, প্রকৌশলী ইয়াসির আরাফাত খান ।

উপরে