প্রকাশিত : ১ এপ্রিল, ২০১৯ ১৯:৩৭

শুরু হচ্ছে ওয়াও-উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফেস্টিভ্যাল

অনলাইন ডেস্ক
শুরু হচ্ছে ওয়াও-উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফেস্টিভ্যাল

রাজধানী ঢাকাতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াও-উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফেস্টিভ্যাল। যুক্তরাজ্যের ওয়াও ফাউন্ডেশনের অংশীদারিত্বে অনুষ্ঠানটির আয়োজন করতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল। বাংলা একাডেমির প্রাঙ্গণে আগামী ৫ ও ৬ এপ্রিল অনুষ্ঠিত হবে এই ফেস্টিভ্যাল। সবার জন্য উন্মুক্ত এই ফেস্টিভ্যালে অংশগ্রহণের জন্য ফেস্টিভ্যালের পূর্বেই নিবন্ধন করতে হবে। নিবন্ধন করা যাবে ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে। 

এ উপলক্ষে আজ সোমবার ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে সংস্থাটি। সম্মেলনে প্যানেল আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন, হেড অব আর্টস নাহিন ইদ্রিস, মঙ্গলদীপের প্রতিষ্ঠাতা সারা যাকের, লিপিং বাউন্ডারিজের প্রতিষ্ঠাতা পরিচালক সাগুফে হোসেন এবং বহ্নিশিখার প্রতিষ্ঠাতা তাশাফি হোসেন।

নারী ও কিশোরীদের সফলতা ও অর্জনসমূহ উদযাপন এবং বিশ্বজুড়ে তারা যে ধরনের প্রতিকূলতার সম্মুখীন হয় তার ওপর আলোকপাত করেই অনুষ্ঠিত হয় ওয়াও আন্তর্জাতিক ফেস্টিভ্যাল। সবার জন্য আয়োজিত এ ফেস্টিভ্যাল ইতিবাচক পরিবর্তন আনার ক্ষেত্রে উৎসাহ ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে সমাজের সকল স্তরের মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়, যেখানে তারা বক্তা ও অংশগ্রহণকারী হিসেবে অংশগ্রহণ করেন।

ওয়াও ঢাকা ফেস্টিভ্যালে জনসাধারণের সমষ্টিগত সমস্যা সমাধানের লক্ষ্যে এবং তাদের দৈনন্দিন দৃষ্টিভঙ্গি পরিবর্তনে  আন্তঃসাংস্কৃতিক সংলাপে অংশ নেবে। ফেস্টিভ্যালে সামাজিক প্রথা, নারীর বিরুদ্ধে সহিংসতা, পুরুষ ও পুরুষত্ব এবং নারীবাদের মতো বিষয়ের ওপর প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। সমাজের বিভিন্ন স্তরের নারীদের বাস্তবতা, নিজেদের উন্নতির পথে তারা যে বাধা ও প্রতিকূলতার সম্মুখীন হয় এ বিষয়ের ওপর বিভিন্ন কর্মশালাও অনুষ্ঠিত হবে এ ফেস্টিভ্যালে। এছাড়াও, ফেস্টিভ্যালে ২০টি বিষয়ের ওপর সংক্ষিপ্ত আলোচনা, গল্প বলা সহ নারীদলের পরিবেশনা অনুষ্ঠিত হবে। এখানে বিভিন্ন বিশেষজ্ঞদের কাছ থেকে সরাসরি প্রশিক্ষণ গ্রহণের  সুযোগ পাবেন ফেস্টিভ্যালে অংশগ্রহণকারীরা। 

সংবাদ সম্মেলনে জেন্ডার সমতার অগ্রগতিতে এই ফেস্টিভ্যালের গুরুত্ব তুলে ধরেন ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন। এসময় তিনি বলেন, ‘দক্ষিণ এশিয়ায় আর্টস প্রোগ্রাম পোর্টফোলিওর অধীনে নারী ও কিশোরীদের ক্ষমতায়নে আমাদের কাজের অগ্রগতির ক্ষেত্রে ওয়াও ফেস্টিভ্যাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা বিশ্বাস করি, অন্তর্ভুক্তিমূলক, উদার ও সম্ভাবনাময় সমাজ বিনির্মাণের পাশাপাশি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৫ নম্বর লক্ষ্য ‘জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন’ অর্জনের ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জন অত্যন্ত প্রয়োজনীয়।

সাংস্কৃতিক বোঝাপড়া শক্তিশালী করার ক্ষেত্রে যুক্তরাজ্যের চর্চা ও অভিজ্ঞতা বিনিময় করা এবং স্থানীয় প্রেক্ষিতে তা বাস্তবায়নের প্রভাবশালী মাধ্যম ওয়াও ফেস্টিভ্যাল। বিশ্বজুড়ে নারী ও কিশোরীদের অংশগ্রহণ বৃদ্ধিতে, তাদের জন্য সুযোগ তৈরিতে এবং দক্ষতা ও আত্মবিশ্বাস বৃদ্ধিতে তাদের সম্ভাবনা অর্জনে এবং জীবন পরিবর্তনকারী সিদ্ধান্ত গ্রহণের প্রভাব তৈরিতে পরামর্শক হিসেবে কাজ করে ওয়াও ফেস্টিভ্যাল।’

উল্লেখ্য, ওয়াও ফেস্টিভ্যাল নারীদের জন্য বিশ্বের সর্ববৃহৎ ফেস্টিভ্যাল। ২০১০ সালে লন্ডনে এই ফেস্টিভ্যাল যাত্রা শুরু করে।

উপরে