প্রকাশিত : ২২ এপ্রিল, ২০১৯ ১৮:২৬
সংসদীয় কমিটিতে ক্ষোভ

পুলিশ দায়িত্ব পালন করলে নুসরাতকে মরতে হতো না

অনলাইন ডেস্ক
পুলিশ দায়িত্ব পালন করলে নুসরাতকে মরতে হতো না

পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথাযথ পদক্ষেপ নিলে ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির হত্যাকাণ্ডের ঘটনা এড়ানো যেত বলে মনে করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা।

রবিবার কমিটির বৈঠকে তারা বর্বর ওই হত্যাকাণ্ডের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। বিষয়টি নিয়ে আলোচনা শেষে ওই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করার পাশাপাশি ভবিষতে এ ধরনের ঘটনায় এড়াতে পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকার সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি শামসুল হক টুকু। বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ ও সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকেবিরোধী দল জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমান বহুল আলোচিত নুসরাতকে পুড়িয়ে হত্যার বিষয়টি উত্থাপন করেন। কমিটির সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু তার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন। আলোচনা শেষে প্রয়োজনীয় সুপারিশ করা হয়।

এ বিষয়ে পীর ফজলুর রহমান সাংবাদিকদের বলেন, আমি বলেছি পুলিশ সতর্ক থাকলে অনেক ঘটনা ঘটার আগে ব্যবস্থা নেওয়া যায়। নুসরাত যখন ওসির কাছে অভিযোগ নিয়ে গিয়েছিলেন তখন তিনি (ওসি) যদি গুরুত্ব দিয়ে বিষয়টি বিবেচনা করতেন তাহলে হয়তো নুসরাত হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটতো না। এ বিষয়ে পুলিশের আচরণে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

কমিটির সভাপতি শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, কোনো তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ গুরুত্ব দিলে অনেক ক্ষেত্রে প্রাণহানি ঠেকানো যায়। আগামীতে এ ধরণের ঘটনা যাতে আইন-শৃঙ্খলা বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে। আগামী বৈঠকে চাঞ্চল্যকর নুসরাত মামলার অগ্রগতি নিয়ে আরো আলোচনা হবে বলে তিনি জানান।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ঢাকা শহরের যানজট সমস্যার কারণ ও প্রতিকারের উপায় অনুসন্ধান সংক্রান্ত দশম জাতীয় সংসদে গঠিত ২নং সাব কমিটির প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়। ঢাকা শহরের যানজটকে ভয়াবহ ও অসহনীয় আখ্যায়িত করে সমস্যা সমাধানে পুলিশের পাশাপাশি যে সকল মন্ত্রণালয় ও বিভাগ এ কর্মকাণ্ডের সাথে জড়িত তাদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড পার্কিং ব্যবস্থা গড়ে তোলা এবং ঢাকা শহরের পাশ দিয়ে লিংক ও বাইপাস রোড নির্মাণের ওপর গুরুত্বারোপ করা হয়।

উপরে