প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২১ ১১:৪০

উপবৃত্তি কর্মসূচি প্রাথমিক শিক্ষা বিস্তারে একটি মাইলফলক

অনলাইন ডেস্ক
উপবৃত্তি কর্মসূচি প্রাথমিক শিক্ষা বিস্তারে একটি মাইলফলক

শিশুদের মানবসম্পদ হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, উপবৃত্তি কর্মসূচি প্রাথমিক শিক্ষা বিস্তারের ক্ষেত্রে একটি মাইলফলক। শিশুরাই জ্ঞানভিত্তিক ডিজিটাল সাম্য সমাজের আগামীর সৈনিক। তাদের হাত ধরেই বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা গড়ে উঠবে।

সোমবার (৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপবৃত্তি প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মন্ত্রী।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. হাসিবুল আলম এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুর বক্তৃতা করেন।

এ সময় মোস্তাফা জব্বার বলেন, দেশের যেসব দুর্গম প্রত্যন্ত অঞ্চলে সভ্যতার ছোঁয়া পৌঁছে না, বর্তমান সরকার সেসব স্থানেও শিক্ষাকে ডিজিটালাইজড করার প্রক্রিয়া শুরু করেছে। বঙ্গবন্ধু একটি সমৃদ্ধ জাতি বিনির্মাণের ধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন এবং তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিভিন্ন যুগান্তকারী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছেন।

তিনি আরও বলেন, ‘সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থে আমরা ইতোমধ্যে দুর্গম প্রত্যন্ত অঞ্চলের ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ের ডিজিটাল শিক্ষার কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছি।’

অনুষ্ঠানে ডাক অধিদফতরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এবং অনলাইন প্ল্যাটফর্মে অংশ নেন সংশ্লিষ্ট জেলা ও উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা নির্বাহী অফিসাররা।

  দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে